lalm

রেলক্রসিংয়ের বার (প্রতিবন্ধক) একদিকে আর ট্রেন যাচ্ছে আরেকদিকে—এমন একটি ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়েছে। এতে অল্পের জন্য রক্ষা পেয়েছেন রিকশা ও অটোরিকশার প্রায় ৩০ জন যাত্রী। ওই ভিডিও ভাইরাল হলে টনক নড়ে লালমনিরহাট রেলওয়ে কর্তৃপক্ষের। এলাকার মানুষ এ ঘটনার তীব্র প্রতিবাদ জানিয়েছে দায়ী গেটম্যানের শাস্তির দাবি করেছেন।

রোববার (৩১ জুলাই) বিকেল সাড়ে ৩টায় লালমনিরহাট শহরের বিডিআর গেটে এ ঘটনা ঘটে। কমিউটার ট্রেনটি লালমনিরহাট রেলওয়ে স্টেশন থেকে ছেড়ে এসে বুড়িমারীর দিকে যাচ্ছিল।

প্রত্যক্ষদর্শীরা জানান, লালমনিরহাট শহরের ব্যস্ত লেভেল ক্রসিং বিডিআর গেট। এ ক্রসিংয়ে দুটি রেললাইন রয়েছে। দুই লাইনের জন্য রয়েছে আলাদা বার। রোববার বিকেলে গেটম্যান ভুল করে যে লাইনে ট্রেন আসবে সেটি না নামিয়ে পাশের লাইনের বার নামিয়ে দেন। ফলে মানুষ ও যানবাহন দাঁড়িয়ে থাকা রেললাইনে চলে আসে ট্রেন। দ্রুত সরে যাওয়ায় বড় দুর্ঘটনা থেকে বেঁচে যান প্রায় ৩০ জন যাত্রী।

আরও পড়ুন: এক-লাইনে-২-ট্রেন-মুখোমুখি-অল্পের-জন্য-রক্ষা-পেলেন-সহস্রাধিক-যাত্রী

লালমনিরহাট বিভাগীয় রেলওয়ে ম্যানেজার শাহ সুফি নুর মোহাম্মদ সময় সংবাদকে জানান, এ ঘটনায় দায়ী গেটম্যান নাহের হোসেনকে সাময়িক বরখাস্ত করে বিভাগীয় ট্রাফিক ইন্সপেক্টরকে তিন কর্মদিবসের মধ্যে ঘটনা তদন্ত করে প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে বলে জানালেন রেলওয়ের এ শীর্ষ কর্মকর্তা।

প্রতিদিন বিডিআর গেট এলাকার মূল সড়ক হয়ে বয়ে যাওয়া রেলরুট দিয়ে চার জোড়া ট্রেন চলাচল করে।

এদিকে গত শুক্রবার (২৯ জুলাই) মীরসরাই খৈয়াছড়া ঝর্নায় বেড়ায় গিয়েছিলেন ছাত্র-শিক্ষকরা। ফেরার পথে ঢাকা থেকে ছেড়ে আসা মহানগর প্রভাতীর সঙ্গে মাইক্রোবাসের সংঘর্ষ হয়। এ দুর্ঘটনায় মারা যান ১১ জন।