বঙ্গবন্ধু আমাদের আশা ভরসার শেষ স্হল এবং শেষ ঠিকানা: ড.কলিমউল্লাহ   

প্রেস ওয়াচ রিপোর্ট: শনিবার সন্ধ্যায়  মুজিব শতবর্ষ এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান’র ১০২তম জন্মদিন উপলক্ষ্যে জানিপপ কর্তৃক আয়োজিত বর্ষকালব্যপী জুম ওয়েবিনারে এক বিশেষ সেমিনারের ৩৫৩তম পর্ব অনুষ্ঠিত হয়।

জানিপপ-এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান প্রফেসর ড.মেজর নাজমুল আহসান কলিমউল্লাহ, বিএনসিসিও’র সভাপতিত্বে অনুষ্ঠিত এ সেমিনারে প্রধান অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন ইউএন ডিজএ্যাবিলিটিস রাইটস চ্যাম্পিয়ন ও অনারারি প্রফেসর আবদুস সাত্তার দুলাল এবং বিশেষ অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন, সিটিজেন বাংলা ডট কম’র সম্পাদক মোশফিক কাজল,নীলফামারীর জলঢাকা থেকে পিএইচডি গবেষক ফাতিমা-তুজ-জোহরা ও যশোর থেকে নূর এ আলম জাহিদ।

প্রফেসর ড.মেজর নাজমুল আহসান কলিমউল্লাহ, বিএনসিসিও

সেমিনারে গেস্ট অব অনার হিসেবে সংযুক্ত ছিলেন রংপুর মহিলা আওয়ামীলীগের সভাপতি আর্জিনা খানম ও শিক্ষা ক্যাডারের সহযোগী অধ্যাপক আবু সালেক খান এবং মুখ্য আলোচক হিসেবে সংযুক্ত ছিলেন গোপালগঞ্জস্থ বঙ্গবন্ধু বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়’র বঙ্গবন্ধু ইনস্টিটিউট অব লিবারেশন ওয়ার এন্ড বাংলাদেশ স্টাডিজ এর অধীনে পিএইচডি গবেষণারত প্রশান্ত কুমার সরকার।

সভাপতির বক্তৃতায় ড.কলিমউল্লাহ বলেন,জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আমাদের আশা ভরসার শেষ স্হল এবং শেষ ঠিকানা।

আব্দুস সাত্তার দুলাল

প্রধান অতিথির বক্তব্যে আব্দুস সাত্তার দুলাল বলেন, বঙ্গবন্ধু একজন প্রকৃত ধার্মিক ছিলেন। তিনি আমাদের রাষ্ট্রের ধর্মকে নিরপেক্ষ করে দিয়েছেন যাতে রাষ্ট্রের আচরণ সকল ধর্মের, সকল মতের মানুষদের জন্য সমান হয়।

গবেষক প্রশান্ত কুমার সরকার বলেন, একটি সুন্দর প্রগতিশীল রাষ্ট্র গঠনের জন্য বঙ্গবন্ধু রাষ্ট্রের ধর্মকে নিরপেক্ষ করেছিলেন।

অধ্যাপক আবু সালেক খান

অধ্যাপক সালেক খান বলেন, সংবিধানের ৪ ক অনুচ্ছেদে বঙ্গবন্ধুকে জাতিরপিতা হিসেবে স্বীকৃতি দিয়ে তাঁর ছবি সকল সরকারি, বেসরকারি, স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান, হাইকোর্ট, বিভিন্ন দেশে বাংলাদেশের দূতাবাস, শিক্ষা প্রতিষ্ঠানে টাঙিয়ে রাখা বাধ্যতামূলক করা হয়েছে এবং এই অনুচ্ছেদকে সংশোধন অযোগ্য বলে ঘোষণা করা হয়েছে।

গবেষক ফারহানা আক্তার বলেন, বঙ্গবন্ধু ছিলেন বাঙালি জাতির পিতা ।তিনি ছিলেন শ্রেষ্ঠ বাঙালি।

গবেষক ফারহানা আক্তার

গবেষক ফাতিমা তুজ জোহরা বলেন, বঙ্গবন্ধুর ধর্মনিরপেক্ষ রাষ্ট্র করেছিলেন সকল ধর্মের মানুষদেরকে নিয়ে একটি সুন্দর, সাম্যবাদী রাষ্ট্র গঠন করার জন্য।

সান্ধ্যকালীন এ আয়োজন অব্যাহত রাখার জন্য জানিপপ কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানান।

সেমিনারটি সঞ্চালনা করেন রয়েল ইউনিভার্সিটি অব ঢাকা’র সহযোগী অধ্যাপক,বিভাগীয় প্রধান ও ডেইলি প্রেসওয়াচ সম্পাদক দিপু সিদ্দিকী। সেমিনারে অন্যান্যদের মধ্যে সংযুক্ত ছিলেন, ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী মাসুম আব্দুল্লাহ,রাজশাহী থেকে ড. মাহবুবুল হক ।

Share: