বঙ্গবন্ধু কোমল হৃদয়ের অধিকারী ছিলেন: ড.কলিমউল্লাহ

প্রেস ওয়াচ রিপোর্টঃ বুধবার সন্ধ্যায় মুজিব শতবর্ষ এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান’র ১০২তম জন্মদিন উপলক্ষ্যে জানিপপ কর্তৃক আয়োজিত বর্ষকালব্যপী জুম ওয়েবিনারে এক বিশেষ সেমিনারের ৩৫০তম পর্ব অনুষ্ঠিত হয়। জানিপপ-এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান প্রফেসর ড.মেজর নাজমুল আহসান কলিমউল্লাহ, বিএনসিসিও’র সভাপতিত্বে অনুষ্ঠিত এ সেমিনারে প্রধান অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন দৈনিক ভোরের আকাশ পত্রিকার উপদেষ্টা সম্পাদক কবি মুজতবা আহমেদ মুর্শিদ ।

সেমিনারে বিশেষ অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন,নীলফামারীর জলঢাকা থেকে পিএইচডি গবেষক ফাতিমা-তুজ-জোহরা ও যশোর থেকে নুর এ আলম জাহিদ এবং জান্নাতুল ফেরদৌস তিথি। সেমিনারে গেস্ট অব অনার হিসেবে সংযুক্ত ছিলেন রংপুর মহিলা আওয়ামীলীগের সভাপতি আর্জিনা খানম ও পিএইচডি গবেষক মো.মাজহারুল আনোয়ার।

সেমিনারে স্বাগতবক্তা হিসেবে সংযুক্ত ছিলেন ফারইস্ট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ইংরেজি বিভাগের ফ্যাকাল্টি কাজী ফারজানা ইয়াসমিন এবং মুখ্য আলোচক হিসেবে সংযুক্ত ছিলেন গোপালগঞ্জস্থ বঙ্গবন্ধু বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়’র বঙ্গবন্ধু ইনস্টিটিউট অব লিবারেশন ওয়ার এন্ড বাংলাদেশ স্টাডিজ এর অধীনে পিএইচডি গবেষণারত প্রশান্ত কুমার সরকার।

সভাপতির বক্তৃতায় ড.কলিমউল্লাহ বলেন,জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কোমল হৃদয়ের অধিকারী ছিলেন।

প্রফেসর ড.মেজর নাজমুল আহসান কলিমউল্লাহ, বিএনসিসিও

প্রধান অতিথির বক্তৃতায় কবি মুজতবা আহমেদ মুরশিদ বলেন, বাংলাদেশ একটি অসাম্প্রদায়িক রাষ্ট্র। এখানে প্রতিটি নাগরিকের সমান সুযোগ সুবিধা অব্যাহত রাখতে হবে।

দৈনিক ভোরের আকাশ পত্রিকার উপদেষ্টা সম্পাদক কবি মুজতবা আহমেদ মুর্শিদ-প্রেসওয়াচ

এ প্রসঙ্গে তিনি আরো বলেন, মানবতার চেয়ে বড় কোন ধর্ম নেই। ধর্মের অপব্যবহার কিংবা রাজনীতিতে ধর্মের ব্যবহার মোটেই কাম্য নয়। প্রচলিত শিক্ষা ব্যবস্থায় যথেষ্ট অসংগতির কথা উল্লেখ করে তিনি বলেন,মাদ্রাসা শিক্ষা ব্যবস্থাকে ঢেলে সাজাতে হবে এবং বিজ্ঞানমনস্ক করে তুলতে হবে; পাশাপাশি মাদ্রাসাগুলোতে যারা কোমলমতি শিশুদের মনোজগতকে উসকে দিচ্ছে তাদেরকে চিহ্নিত করতে হবে। ইসলামের প্রকৃত শিক্ষাদান নিশ্চিত করতে হবে এবং অপব্যাখ্যা রোধে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করতে হবে।

গবেষক প্রশান্ত কুমার সরকার বলেন, বঙ্গবন্ধু প্রকৃত অর্থেই একটি অসাম্প্রদায়িক চেতনার বাংলাদেশ গড়ার স্বপ্ন দেখেছিলেন।তিনি আরো বলেন,বঙ্গবন্ধু ছিলেন একজন অসাম্প্রদায়িক চেতনা সম্মৃদ্ধ রাষ্ট্রনায়ক। আজকে স্বাধীন বাংলাদেশে যে একটি অসাম্প্রদায়িক চেতনা সম্মৃদ্ধ ও আলোকিত কমিউনিটি, মানবগোষ্ঠী গড়ে উঠেছে তার অনকটাই জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অবদান।

গবেষক প্রশান্ত কুমার সরকার

কাজী ফারজানা ইয়াসমিন বলেন, জানিপপ প্রতিদিন সন্ধ্যায় অব্যাহতভাবে ৩৫০টি পর্ব সফলভাবে সম্পন্ন করেছে যা একটি মাইল ফলক হয়ে থাকবে। তিনি আরো বলেন,জানিপপ’র এই সান্ধ্যকালীন আয়োজনের ফলেই আমরা নতুন প্রজন্ম বঙ্গবন্ধুকে প্রতিদিন চর্চার একটি প্রয়াস পেয়েছি ।

সেমিনারটি সঞ্চালনা করেন রয়েল ইউনিভার্সিটি অব ঢাকা’র সহযোগী অধ্যাপক,বিভাগীয় প্রধান ও ডেইলি প্রেসওয়াচ সম্পাদক দিপু সিদ্দিকী। সেমিনারে অন্যান্যদের মধ্যে সংযুক্ত ছিলেন, রাজশাহী থেকে ড. মাহবুবুল হক ও ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী মাসুম আব্দুল্লাহ।

Share: