বঙ্গবন্ধুর একটি অনুসন্ধিৎসু মন ছিল: ড.কলিমউল্লাহ 

প্রেস ওয়াচ রিপোর্ট: বুধবার সন্ধ্যায় মুজিব শতবর্ষ এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান’র ১০২তম জন্মদিন উপলক্ষ্যে জানিপপ কর্তৃক আয়োজিত বর্ষকালব্যপী জুম ওয়েবিনারে এক বিশেষ সেমিনারের ৩৪৩তম পর্ব অনুষ্ঠিত হয়।

জানিপপ-এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান প্রফেসর ড.মেজর নাজমুল আহসান কলিমউল্লাহ, বিএনসিসিও’র সভাপতিত্বে অনুষ্ঠিত এ সেমিনারে প্রধান অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন শিক্ষা ক্যাডারের সহযোগী অধ্যাপক আবু সালেক খান এবং বিশেষ অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন, এশিয়ান টেলিভিশনের সিনিয়র সাংবাদিক রফিকুল ইসলাম রলি,নীলফামারীর জলঢাকা থেকে পিএইচডি গবেষক ফাতিমা তুজ জোহরা ও জান্নাতুল ফেরদৌস তিথি।

সেমিনারে গেস্ট অব অনার হিসেবে সংযুক্ত ছিলেন,ইউএন ডিজএ্যাবিলিটিস রাইটস চ্যাম্পিয়ন ও অনারারি প্রফেসর আবদুস সাত্তার দুলাল, ইন্টারন্যাশনাল রবীন্দ্র রিসার্চ ইনস্টিটিউট এর পরিচালক ও সহযোগী অধ্যাপক ফারহানা আক্তার ও রংপুর মহিলা আওয়ামী লীগের সভাপতি আর্জিনা খানম এবং মুখ্য আলোচক হিসেবে সংযুক্ত ছিলেন গোপালগঞ্জস্থ বঙ্গবন্ধু বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়’র বঙ্গবন্ধু ইনস্টিটিউট অব লিবারেশন ওয়ার এন্ড বাংলাদেশ স্টাডিজ এর অধীনে পিএইচডি গবেষণারত প্রশান্ত কুমার সরকার।

সভাপতির বক্তৃতায় ড.কলিমউল্লাহ বলেন,জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অনুসন্ধিৎসু মন ছিল।সে কারণেই তিনি গবেষণাকে একটি অন্যতম গুরুত্বপূর্ণ নিয়ামক হিসেবে গণ্য করতেন।

আব্দুস সাত্তার দুলাল বলেন, বঙ্গবন্ধুর সোনার বাংলার রাজনীতিতে কোন অশিক্ষিত, অর্ধশিক্ষিত ও পেশীশক্তির জায়গা হতে পারে না।

গবেষক আবু সালেক খান, নৈতিক এবং গুণগতমান সম্পন্ন শিক্ষার ওপর গুরুত্বারোপ করেন।

প্রশান্ত কুমার সরকার বলেন, বঙ্গবন্ধু ছিলেন একজন দূরদর্শী রাজনীতিবিদ।

ফারহানা আক্তার তার বক্তব্যে পশ্চিম পাকিস্তানের কারাগারে বন্দী বঙ্গবন্ধুর কারাগার জীবন নিয়ে শ্বাসরুদ্ধকর পরিস্থিতি তুলে ধরেন।

পিএইচডি গবেষক ফাতেমা তুজ জোহরা লিমা বলেন, শিক্ষককে লাঞ্ছিত করে জাতির কাঙ্খিত লক্ষ্যে পৌঁছানো যাবে না।

 

সেমিনারটি সঞ্চালনা করেন রয়েল ইউনিভার্সিটি অব ঢাকা’র সহযোগী অধ্যাপক,বিভাগীয় প্রধান ও ডেইলি প্রেসওয়াচ সম্পাদক দিপু সিদ্দিকী। সেমিনারে অন্যান্যদের মধ্যে সংযুক্ত ছিলেন,সিটিজেন বাংলা ডট কম এর সম্পাদক মোশফিক কাজল, ঢাকা বিশ্ববিদ্যালয়ে কর্মরত প্রকৌশলী শাফিউল বাশার,সিরাজগঞ্জ থেকে বীমা প্রতিনিধি হ্যাপী, ও রাজশাহী থেকে ড. মাহবুবুল হক।

Share: