putin

এতে বলা হয়েছে, রাশিয়ার সরকারি ওয়েবসাইটে এ বিষয়ে একটি নথি প্রকাশিত হয়েছে। এতে ইউক্রেনীয় জনগণের রাশিয়ার নাগরিকত্ব পাওয়ার প্রক্রিয়া সহজ করার কথা বলা হয়েছে।

আদেশে বলা হয়, ইউক্রেনের সব নাগরিককে রাশিয়ার নাগরিকত্ব পেতে আবেদন করার শর্তাবলি সহজ ও শিথিল করা হয়েছে। এখন আর কাউকে রাশিয়ায় পাঁচ বছর অবস্থান করার মতো শর্ত পূরণ করতে হবে না। আবেদনকারীকে রুশ ভাষা জানার শর্তও শিথিল করা হয়েছে।

আরও পড়ুন : ইউরোপে গ্যাস সরবরাহ সাময়িক স্থগিত রাশিয়ার

এর আগে পূর্ব ইউক্রেনের স্বতন্ত্র-স্বাধীন অঞ্চল হিসেবে ঘোষিত দোনেৎস্কো ও লুহানস্কো এবং রাশিয়ার অধিকৃত দক্ষিণাঞ্চলীয় জাপোরিজঝিয়া ও খেরসন অঞ্চলের বাসিন্দাদের রুশ নাগরিকত্ব দেয়ার জন্য একই ধরনের একটি ডিক্রি জারি করেন পুতিন।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক অভিযান শুরুর ঘোষণা দেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এর পর থেকেই পশ্চিমাদের বাধা উপেক্ষা করে পূর্ব ইউরোপের দেশটিতে শুরু হয় রুশ সেনা অভিযান। ইউক্রেনের সশস্ত্র বাহিনী দাবি করে, প্রথম মাসে কিয়েভের হামলায় ১৭ হাজারের বেশি রুশ সেনা নিহত হয়েছে।

আরও পড়ুন : রুশ সামরিক শক্তির কাছে ইসরাইলের আয়রন ডোম কিছু নয়: ইউক্রেন

রুশ হামলার বিরুদ্ধে ইউক্রেনীয়দের প্রতিহতের ডাক ও পাল্টা আক্রমণের নৈতিক অবস্থান দুর্বল করতে এমন সহজ নাগরিকত্বের টোপ দেয়া হয়েছে বলে জানিয়েছেন আন্তর্জাতিক সম্পর্ক বিশ্লেষকরা।