বঙ্গবন্ধু একজন মহানুভব ব্যক্তিত্ব ছিলেন: ড.কলিমউল্লাহ   

প্রেস ওয়াচ রিপোর্ট: আজ সোমবার, ১১,জুলাই,২০২২ খ্রি. তারিখে মুজিব শতবর্ষ এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান’র ১০২তম জন্মদিন উপলক্ষ্যে জানিপপ কর্তৃক আয়োজিত বর্ষকালব্যপী জুম ওয়েবিনারে এক বিশেষ সেমিনারের ৩৪১তম পর্ব অনুষ্ঠিত হয়।

জানিপপ-এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান প্রফেসর ড.মেজর নাজমুল আহসান কলিমউল্লাহ, বিএনসিসিও’র সভাপতিত্বে অনুষ্ঠিত এ সেমিনারে প্রধান অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন ইউএন ডিজএ্যাবিলিটিস রাইটস চ্যাম্পিয়ন ও অনারারি প্রফেসর আবদুস সাত্তার দুলাল এবং বিশেষ অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন ফারইস্ট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ইংরেজি বিভাগের ফ্যাকাল্টি কাজী ফারজানা ইয়াসমিন,সিটিজেন বাংলা ডট কম এর সম্পাদক মোশফিক কাজল,নীলফামারীর জল ঢাকা থেকে পিএইচডি গবেষক ফাতিমা তুজ জোহরা ও রাজশাহী থেকে ড. মাহবুবুল হক।

সেমিনারে গেস্ট অব অনার হিসেবে সংযুক্ত ছিলেন, রংপুর মহিলা আওয়ামী লীগের সভাপতি আর্জিনা খানম ও ইন্টারন্যাশনাল রবীন্দ্র রিসার্চ ইনস্টিটিউট এর পরিচালক ও সহযোগী অধ্যাপক ফারহানা আক্তার এবং মুখ্য আলোচক হিসেবে সংযুক্ত ছিলেন গোপালগঞ্জস্থ বঙ্গবন্ধু বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়’র বঙ্গবন্ধু ইনস্টিটিউট অব লিবারেশন ওয়ার এন্ড বাংলাদেশ স্টাডিজ এর অধীনে পিএইচডি গবেষণারত প্রশান্ত কুমার সরকার।

প্রফেসর ড.মেজর নাজমুল আহসান কলিমউল্লাহ, বিএনসিসিও

সভাপতির বক্তৃতায় ড.কলিমউল্লাহ বলেন,জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান একজন মহানুভব ব্যক্তিত্ব ছিলেন।ড.কলিমউল্লাহ জানিপপ’র সান্ধ্যকালীন সেমিনারে সংযুক্ত আলোচকবৃন্দকে ঈদ পরবর্তী শুভেচ্ছাও জ্ঞাপন করেন।

প্রশান্ত কুমার সরকার, নবগঠিত একটি রাষ্ট্র বিনির্মাণে বঙ্গবন্ধু কর্তৃক গৃহীত বহুমুখী পদক্ষেপসমূহ তুলে ধরেন।

আব্দুস সাত্তার দুলাল বলেন, বঙ্গবন্ধু জাতি ধর্ম নির্বিশেষে সকল মানুষের। তিনি কোন সুনির্দিষ্ট দল বা গোষ্ঠীর নন। বাংলাদেশের। তিনি বাঙালি জাতির পিতা।

ফারহানা আক্তার তার বক্তব্যে বঙ্গবন্ধুকে গ্রেপ্তার পরবর্তী বিষয়ের ওপর আলোকপাত করেন এবং ধারাবাহিক বক্তৃতার প্রথম পর্ব উপস্থাপন করেন।

কাজী ফারজানা ইয়াসমিন বলেন, বঙ্গবন্ধুর সোনার বাংলা বিনির্মাণে দলমত নির্বিশেষে সকল শ্রেণী পেশার মানুষকে একযোগে কাজ করতে হবে।

 

মোশফিক কাজল বলেন, জাতির পিতার সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা চব্বিশবার মৃত্যুর হাত থেকে রক্ষা পেয়েছেন। যিনি এখনো হাতের মুঠোয় প্রাণ নিয়ে বাংলাদেশের মেগা প্রকল্প গুলোর সফল বাস্তবায়নের নেতৃত্ব দিচ্ছেন।

পিএইচডি গবেষক ফাতেমা তুজ জোহরা লিমা বলেন, যুদ্ধবিধ্বস্ত বাংলাদেশের যোগাযোগ ব্যবস্থা উন্নত করণের লক্ষ্যে বঙ্গবন্ধু সুদূরপ্রসারী পরিকল্পনা গ্রহণ করেছিলেন।

 

সেমিনারটি সঞ্চালনা করেন রয়েল ইউনিভার্সিটি অব ঢাকা’র সহযোগী অধ্যাপক,বিভাগীয় প্রধান ও ডেইলি প্রেসওয়াচ সম্পাদক দিপু সিদ্দিকী। সেমিনারে অন্যান্যদের মধ্যে সংযুক্ত ছিলেন, সিরাজগঞ্জ থেকে বীমা প্রতিনিধি হ্যাপী।

Share: