কলকাতায় ভারতের বৃহত্তম ঈদ জামাত অনুষ্ঠিত

বিশ্বের বিভিন্ন স্থানের মতো ভারতেও পালিত হচ্ছে পবিত্র ঈদুল আজহা। দেশটির রাজধানী দিল্লি, হায়দরাবাদ, আসাম, অন্ধপ্রদেশ, ত্রিপুরাসহ প্রায় সব রাজ্যেই ধর্মীয় উৎসাহ ও ভাবগাম্ভীর্যের মধ্যদিয়ে পবিত্র এ দিনটি পালিত হচ্ছে। দেশটির অন্যতম বৃহত্তম ঈদের জামাত ছিল পশ্চিমবঙ্গ রাজ্যের রাজধানী কলকাতায়। রেড রোডের সেই জামাতে এবার অংশ নিয়েছে প্রায় তিন লাখ মানুষ।

র আগে পবিত্র ঈদুল ফিতরের নামাজের সময় তুমুল বৃষ্টিপাতের সাক্ষী ছিলেন রেড রোডের ঈদের জামাতে অংশগ্রহণকারী ধর্মপ্রাণ মানুষ। এবার ঈদুল আজহায় চিত্রটা উল্টো, সূর্যের আলোয় ঐতিহাসিক এই ঈদের জামাত ছিল চকচকে।

 
শুক্রবার (১০ জুলাই) স্থানীয় সময় সকাল সাড়ে ৮টায় ঈদের নামাজ শুরু হয়, নামাজ শেষে প্রার্থনা এবং পরে এভাবে কাতারে কাতারে অংশ নেয়া ধর্মপ্রাণ মুসল্লিরা একে অপরের সঙ্গে কোলাকুলি করেন।

কলকাতা পুলিশের হিসাব বলছে, এবারের ঈদের জামাতে প্রায় তিন লাখ ধর্মপ্রাণ মুসল্লি একসঙ্গে দাঁড়িয়ে নামাজ আদায় করেন। সে হিসেবে ভারতের এটা অন্যতম বড় ঈদের জামাত বলে মনে করা হয়। আর সেই ঐতিহাসিক ঈদের জামাতে অংশ নিয়ে এবং কেউ সেই মুহূর্ত ক্যামেরাবন্দি করতে বাংলাদেশ থেকেও ছুটে এসেছেন।

এদিকে শুধু রাজধানী কলকাতাতেই নয়, পবিত্র ঈদের জামাত অনুষ্ঠিত হয়েছে পশ্চিমবঙ্গ রাজ্যের প্রায় সব জেলা শহরেও। পশ্চিমবঙ্গ ছাড়াও ভারতের বিভিন্ন রাজ্যেও একইভাবে ঈদ উদ্‌যাপনের খবর পাওয়া গেছে।

Share: