বঙ্গবন্ধু কথায় কাজে মিল রেখে জীবন যাপন করেছেন : ড.কলিমউল্লাহ 

প্রেস ওয়াচ রিপোর্ট:শনিবার সন্ধ্যায় মুজিব শতবর্ষ এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান’র ১০২তম জন্মদিন উপলক্ষ্যে জানিপপ কর্তৃক আয়োজিত বর্ষকালব্যপী জুম ওয়েবিনারে এক বিশেষ সেমিনারের ৩৩২তম পর্ব অনুষ্ঠিত হয়। জানিপপ-এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান প্রফেসর ড.মেজর নাজমুল আহসান কলিমউল্লাহ, বিএনসিসিও’র সভাপতিত্বে অনুষ্ঠিত এ সেমিনারে প্রধান অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন রংপুর মহিলা আওয়ামীলীগের সভাপতি আর্জিনা খানম এবং বিশেষ অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন, নীলফামারীর জল ঢাকা থেকে পিএইচডি গবেষক ফাতেমা তুজ জোহরা, যশোর থেকে সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষক নূর এ আলম জাহিদ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী মো. এখলাছ ভূঁইয়া ।

সেমিনারে গেস্ট অব অনার হিসেবে সংযুক্ত ছিলেন ইউএন ডিজএ্যাবিলিটিস রাইটস চ্যাম্পিয়ন ও অনারারি প্রফেসর আবদুস সাত্তার দুলাল ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক জেবউননেসা এবং মুখ্য আলোচক হিসেবে সংযুক্ত ছিলেন গোপালগঞ্জস্হ বঙ্গবন্ধু বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এর বঙ্গবন্ধু ইনস্টিটিউট অব লিবারেশন ওয়ার এন্ড বাংলাদেশ স্টাডিজ এর অধীনে পিএইচডি গবেষণারত প্রশান্ত কুমার সরকার।

সভাপতির বক্তৃতায় ড.কলিমউল্লাহ বলেন,জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সব বঙ্গবন্ধু কথায় কাজে মিল রেখে জীবন যাপন করেছেন।

আর্জিনা খানম বলেন,নতুন প্রজন্মকে বঙ্গবন্ধুর হাল ধরার আহ্বান জানান। তিনি বঙ্গবন্ধুকে নিয়ে বর্ষাকালব্যাপী সান্ধ্যকালীন সেমিনার আয়োজন করার জন্য জানিপপ’র সভাপতি অধ্যাপক ড.মেজর নাজমুল হাসান কলিমউল্লাহ বিএনসিসিও’কে ধন্যবাদ জানান।

আব্দুস সাত্তার দুলাল বলেন, বঙ্গবন্ধুর সোনার বাংলা পুরোপুরি বাস্তবায়ন করতে হলে অবশ্যই জনসেবা মূলক কাজকে অগ্রাধিকার দিতে হবে।

অধ্যাপক জেবউননেসা বলেন,সোনার মানুষ গড়ে তুলতে হলে নতুন প্রজন্মের সামনে বঙ্গবন্ধুর আদর্শ তুলে ধরতে হবে, দুর্নীতির মূলোৎপাটন করতে হবে এবং তা বাস্তবায়ন ও চর্চায় সংশ্লিষ্টদের আন্তরিক হতে হবে। তিনি আরো বলেন, জানিপপ বুদ্ধিভিত্তিক চর্চার মাধ্যমে সেই কাজটি আন্তরিকভাবে করার চেষ্টা করছে; যার নেতৃত্বে রয়েছেন অধ্যাপক ড.কলিমউল্লাহ। বক্তব্য শেষে অধ্যাপক জেবউননেসা বঙ্গবন্ধুর ওপর বর্ষাকালব্যাপী সেমিনার অব্যাহতভাবে পরিচালনা করার জন্য তিনি জানিপপে’র প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করেন এবং সেমিনারের সঞ্চালক দিপু সিদ্দিকীকে জন্মদিনের শুভেচ্ছা জানান।

প্রশান্ত কুমার সরকার,বঙ্গবন্ধুর মানব প্রেম এবং দেশপ্রেমের বর্ণনা করেন এবং নেতাজি সুভাষচন্দ্র বসুর জীবনীর ওপর আলোকপাত করে দুই বাংলার নেতৃত্বের মধ্যে একটি তুলনামূলক বিশ্লেষণ তুলে ধরেন।

নূর এ আলম জাহিদ, বঙ্গবন্ধুর আদর্শের মানুষ গড়ে তোলার গুরুত্ব আরোপ করেন।

সভায় বক্তারা সত্যিকার অর্থে একটি জনকল্যাণমূলক রাষ্ট্র গঠনকল্পে বঙ্গবন্ধুর জীবনী সকল শ্রেণীতে অধ্যয়নের ব্যবস্থা গ্রহণের দাবি জানান ।

 

সেমিনারটি সঞ্চালনা করেন রয়েল ইউনিভার্সিটি অব ঢাকা’র সহযোগী অধ্যাপক,বিভাগীয় প্রধান ও ডেইলি প্রেসওয়াচ সম্পাদক দিপু সিদ্দিকী।

সেমিনারে অন্যান্যদের মধ্যে সংযুক্ত ছিলেন, ঢাকা থেকে হ্যাপি, কাজী আওলাদ হোসেন,রাজশাহী থেকে ডা.মনোয়ার প্রমুখ।

Share: