নির্ধারিত সময়ে মাঠে গড়াচ্ছে না প্রথম টি-টোয়েন্টি

দিপু সিদ্দিকীঃ সাইক্লোনের কারণে বাংলাদেশের ডোমিনিকা যাত্রা পরিণত হয়েছিল দুঃস্বপ্নে। সাগর পাড়ি দিয়ে নিরাপদে পৌঁছলেও সিরিজের প্রথম ম্যাচ নিয়ে শঙ্কা ছিল ভারি বৃষ্টিপাতের কারণে। তবে অবশেষে মাঠে গড়াচ্ছে ম্যাচ। তবে আউটফিল্ড এখনো ভেজা থাকায় টস করতে দেরি হচ্ছে। তাই নির্ধারিত সময়ে শুরু হচ্ছে না ম্যাচ। ১২.১৫ টায় ফের মাঠ পর্যবেক্ষণ করবেন আম্পায়াররা।

বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজ টি টোয়েন্টি সিরিজের প্রথম টি টোয়েন্টি ম্যাচটি আউটফিল্ড ভেজা থাকায় নির্দিষ্ট সময়ে মাঠে গড়াচ্ছে না। নির্ধারিত সময়ে খেলা না হলেও এক ঘণ্টা বিলম্বে হলেও ম্যাচ শুরুর আশা করা হচ্ছে। আশা করা যাচ্ছে নির্ধারিত ২০ ওভার করে পূর্ণাঙ্গ ম্যাচই মাঠে গড়াবে।

২০০৭ সালে নির্মিত উইন্ডসর পার্ক, আন্তর্জাতিক ক্রিকেটে পা রাখে ২০০৯ সালে বাংলাদেশ-উইন্ডিজ ওয়ানডে ম্যাচের মধ্য দিয়ে। অধিনায়ক সাকিবের নেতৃত্বে সে ম্যাচেই জয় তুলে নেয় লাল-সবুজরা। উইন্ডসর পার্কে এখন পর্যন্ত দুই ম্যাচ খেলা টাইগাররা জয় তুলে নিয়েছে দুটিতেই। যদিও এই ভেন্যুতে এখনো টি-টোয়েন্টি সংস্করণের কোনো ম্যাচ খেলা হয়নি।

২০১৭ সালে প্রলয়ংকরী হারিকেনে উইন্ডসর পার্ক পরিণত হয়েছিল ধ্বংসস্তূপে। এরপর আবারও স্টেডিয়ামটিকে খেলার উপযুক্ত করা হয়েছে। এখানে সিরিজের প্রথম দুটি টি-টোয়েন্টি খেলবে সফরকারী বাংলাদেশ।

ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জের মনোরম পরিবেশটাও এখন গুমোট লাগছে টিম বাংলাদেশের কাছে। সাগরের উত্তাল ঢেউ আর জলরাশি উপভোগ করার মতো মন-মানসিকতার কোনো চিহ্ন নেই দলের সদস্যদের মাঝে। বরং প্রতিটা মুহূর্ত এখন বিভীষিকার মতো মাহমুদউল্লাহর দলের জন্য।

তবে মাঠের বাইরের দুর্বিষহ এ সময়গুলো বদলে যেতে পারে আনন্দে যদি মাঠের ভেতরের টেম্পারমেন্ট ধরে রাখতে পারেন ক্রিকেটাররা। যেটা এখন বড় চ্যালেঞ্জ রিয়াদ-ডমিঙ্গোর জন্য।

টাইগারদের বিপক্ষে এই ম্যাচে ক্যারিবিয়রা অবশ্য নামছে ফেবারিট হিসেবেই। টেস্ট সিরিজে বিধ্বস্ত টাইগারদের ভয়ঙ্কর সমুদ্রযাত্রার ট্রমা কাটিয়ে এই ম্যাচে পারফর্ম করতে পারা কঠিনই হবে ক্রিকেটের সংক্ষিপ্ত সংস্করণে ক্যারিবিয়দের সাফল্য সবারই জানা। মুখোমুখি লড়াইয়েই এগিয়ে স্বাগতিকরা। সবশেষ পাঁচ লড়াইয়ে বাংলাদেশের জয় দুই ম্যাচে। বাকি তিন ম্যাচেই জয়ের দেখা পেয়েছে টি টোয়েন্টির সাবেক বিশ্বচ্যাম্পিয়নরা।

গত টি-টোয়েন্টি বিশ্বকাপের পর থেকে টাইগাররা খুব বেশি টি-টোয়েন্টি ম্যাচ খেলার সুযোগ পায়নি। পাকিস্তানের বিপক্ষে তিনিটি ও আফগানিস্তানের বিপক্ষে দুটি ম্যাচ খেলে পাঁচ ম্যাচে মাত্র একটি জয় পেয়েছে মাহমুদউল্লাহ রিয়াদের দল।

Share: