বঙ্গবন্ধু জেলখানায় সবার সঙ্গে মিশতেন : ড.কলিমউল্লাহ

ডেইলি প্রেসওয়াচ রিপোর্টঃসোমবার ,২৩ মে,২০২২ খ্রি. তারিখে মুজিব শতবর্ষ এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান’র ১০২তম জন্মদিন উপলক্ষ্যে জানিপপ কর্তৃক আয়োজিত বর্ষকালব্যপী জুম ওয়েবিনারে এক বিশেষ্ সেমিনারের ২৯২তম পর্ব অনুষ্ঠিত  হয়।

জানিপপ-এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান প্রফেসর ড.মেজর নাজমুল আহসান কলিমউল্লাহ, বিএনসিসিও’র সভাপতিত্বে অনুষ্ঠিত এ সেমিনারে প্রধান অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন ইউএন ডিজএ্যাবিলিটি রাইটস্ চ্যাম্পিয়ন ও অনারারি প্রফেসর আবদুস সাত্তার দুলাল এবং বিশেষ অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন,শিক্ষা ক্যাডারের সহযোগী অধ্যাপক ও বঙ্গবন্ধু গবেষক আবু সালেক খান,ভোলা জেলার চরফ্যাশন উপজেলা আওয়ামীলীগের প্রচার সম্পাদক নীলফামারী-জলঢাকা থেকে ফাতেমা-তুজ-জোহরা লিমা,মোশারফ হোসেন লিপু,রাসেল মাহমুদ,রংপুরের লাহিড়ী হাট ইউনিয়ন ছাত্রলীগের যুগ্ম সাধারণ সম্পাদক আতাউর রহমান, ও টাঙ্গাইল থেকে বঙ্গবন্ধু সৈনিক লীগের সাংগঠনিক সম্পাদক সোনিয়া সিকদার।

সেমিনারে গেস্ট অব অনার হিসেবে সংযুক্ত ছিলেন রংপুর মহিলা আওয়ামীলীগের সভাপতি আর্জিনা খানম ও কিশোরগঞ্জ থেকে রাষ্ট্রায়ত্ত ব্যাংকের ঊর্ধ্বতন সাবেক কর্মকর্তা হাবিবুর রহমান এবং মুখ্য আলোচক হিসেবে সংযুক্ত ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, গোপালগঞ্জ এর বঙ্গবন্ধু ইনস্টিটিউট অব লিবারেশন ওয়ার এন্ড বাংলাদেশ স্টাডিজ এর অধীনে পিএইচডি গবেষণারত প্রশান্ত কুমার সরকার।    

সভাপতির বক্তৃতায় ড.কলিমউল্লাহ বলেন,জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান  জেলখানায় সবার সঙ্গে মিশতেন।

আব্দুস সাত্তার দুলাল বলেন,বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ে তোলার জন্য সুস্থধারার রাজনীতি চর্চা করতে হবে।

হাবিবুর রহমান বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অনুসৃত পথ অনুসরণ করলে জাতি কখনো বিপদগামী হবেনা।তিনি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান’র ১০২তম জন্মদিন উপলক্ষ্যে জানিপপ কর্তৃক আয়োজিত ধারাবাহিক সেমিনারের বক্তৃতামালা ছাপানোর এবং আর্কাইভে সংরক্ষণের আহ্বান জানান।

গবেষক আবু সালেক খান বলেন,বিশ্বশান্তিই বঙ্গবন্ধুর জীবনদর্শনের অন্যতম মূলনীতি। বিশ্বের যে স্থানেই স্বাধীনতাকামী সংগ্রামী মানুষ নিপীড়ন, নির্যাতনের শিকার হয়েছেন,বঙ্গবন্ধুর প্রতিবাদী কণ্ঠস্বর সেখানেই বেজে উঠেছে। ১৯৭৩ সালের আজকের এইদিন ২৩ মে বঙ্গবন্ধু বিশ্বশান্তি পরিষদ কতৃক জোলিও কুরি শান্তিপদক লাভ করেছিলেন।এজন্য বাঙালি জাতি হিসেবে আমরা গর্বিত ।

 

আর্জিনা খানম জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রকৃত ইতিহাস অধ্যয়ন ও চর্চার জন্য নতুন প্রজন্মের প্রতি আহ্বান জানান।

সেমিনারটি সঞ্চালনা করেন রয়েল ইউনিভার্সিটি অব ঢাকা’র সহযোগী অধ্যাপক,বিভাগীয় প্রধান ও ডেইলি প্রেসওয়াচ সম্পাদক দিপু সিদ্দিকী।

 

সেমিনারে অন্যান্যদের মধ্যে সংযুক্ত ছিলেন রাজশাহী থেকে ডা.মনোয়ার,বি-বাড়িয়া থেকে আইডিয়াল কিডস কেয়ার স্কুলের ভাইস প্রিন্সিপ্যাল বায়েজিদা ফারজানা।

Share: