বঙ্গবন্ধু প্রতিটি গ্রামকে স্বনির্ভর করতে চেয়েছেন বিকেন্দ্রীকরণ নিশ্চিত করার জন্য-ড. কলিমউল্লাহ

মাহবুব বাশারঃ ড. কলিমউল্লাহ বলেছেন, বঙ্গবন্ধু প্রতিটি গ্রামকে স্বনির্ভর করতে চেয়েছেন বিকেন্দ্রীকরণ নিশ্চিত করার জন্য । রবিবার, মুজিব শতবর্ষ উপলক্ষ্যে জানিপপ কর্তৃক আয়োজিত বর্ষকালব্যপী জুম ওয়েবিনারে আলোচনা সভার ১৬৯তম পর্বে সভাপতির বক্তব্যদান কালে ড. কলিমউল্লাহ একথা বলেন।

জানিপপ-এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান প্রফেসর ডক্টর মেজর নাজমুল আহসান কলিমউল্লাহ, বিএনসিসিও’র সভাপতিত্বে অনুষ্ঠিত এ আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন  ইউএন ডিজএ্যাবিলিটি রাইটস্ চ্যাম্পিয়ন আবদুস সাত্তার দুলাল এবং বিশেষ অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন ছোলমাইদ উচ্চ বিদ্যালয়ের সহকারি প্রধান শিক্ষক আফরোজা বেগম নীলা

সভায় গেস্ট অব অনার হিসেবে সংযুক্ত ছিলেন নীলফামারীর জলঢাকা থেকে পিএইচডি গবেষক ফাতেমা তুজ-জোহরা লিমা এবং মুখ্য আলোচক হিসেবে সংযুক্ত ছিলেন রংপুর মহিলা আওয়ামীলীগের সভাপতি মোসাঃ আর্জিনা খানম।

সভাপতির বক্তৃতায় ড. কলিমউল্লাহ বলেন,  বঙ্গবন্ধু প্রতিটি গ্রামকে স্বনির্ভর করতে চেয়েছেন।

প্রধান অতিথির বক্তৃতায় আব্দুস সাত্তার দুলাল বলেন বঙ্গবন্ধু নিঃসন্দেহে একজন প্রভাবশালী এবং দূরদৃষ্টি সম্পন্ন নেতা ছিলেন।

আফরোজা বেগম নীলা বলেন,বঙ্গবন্ধু ছিলেন জনগণের প্রকৃত বন্ধু। সার্বভৌমত্ব এবং দেশের জনগণ তাঁর কাছে ছিল কাছে সর্বোচ্চ নিরাপদ।

 

আর্জিনা খানম বলেন, বঙ্গবন্ধু ছিলেন নির্ভীক  এবং লড়াকু নেতা। যিনি দেশের স্বাধীনতা এবং বাঙালির সুখের জন্য নিজেকে উৎসর্গ করেছিলেন।

ফাতেমা-তুজ-জোহরা লিমা বলেন, বঙ্গবন্ধুর মতো প্রভাবশালী নেতা এ বিশ্বে বিরল।

সভায় সূচনা বক্তব্য প্রদান করেন দিনাজপুর বীরগঞ্জ উপজেলার ছাত্রলীগের সাধারণ সম্পাদক জনাব গোলাম মুর্শিদ অর্ণব।

জানিপপ কর্তৃক আয়োজিত বর্ষকালব্যপী জুম ওয়েবিনারে আলোচনা সভাটি সঞ্চালনা করেন রয়েল ইউনিভার্সিটি অব ঢাকা এর সহযোগী অধ্যাপক,বিভাগীয় প্রধান ও ডেইলি প্রেসওয়াচ সম্পাদক দিপু সিদ্দিকী।

এছাড়াও সভায় অন্যান্যদের মধ্যে সংযুক্ত ছিলেন সোনালী ব্যাংকের কর্মকর্তা ইএন রুমা।

Share: