afg

Posted by: | Posted on: September 22, 2021

আফগানিস্তানে নিযুক্ত চীন, রাশিয়া ও পাকিস্তানের কূটনীতিকদের সঙ্গে বৈঠক করেছেন দেশটির তালেবান সরকারের প্রধানমন্ত্রী মোল্লা মুহাম্মাদ হাসসান আখুন্দ। ২১ সেপ্টেম্বর মঙ্গলবার টুইটারে দেওয়া পোস্টে তালেবান কর্মকর্তা আহমাদুল্লাহ মুত্তাকি বিষয়টি নিশ্চিত করেছেন। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে সংবাদমাধ্যম রেডিও ফ্রি ইউরোপ।

রুশ প্রেসিডেন্টের আফগানিস্তান বিষয়ক বিশেষ দূত জামির কাবুলোভ, পাকিস্তানের বিশেষ প্রতিনিধি মোহাম্মদ সাদিক খান এবং চীনের প্রতিনিধি ইউ জিয়াওয়ং বৈঠকে নিজ নিজ দেশের প্রতিনিধিত্ব করেন।

তালেবান প্রতিনিধি দলে প্রধানমন্ত্রী মোল্লা মুহাম্মাদ হাসসান আখুন্দ ছাড়াও ভারপ্রাপ্ত পররাষ্ট্রমন্ত্রী আমির খান মুত্তাকি এবং ভারপ্রাপ্ত অর্থমন্ত্রী হেদায়েতুল্লাহ বদরি উপস্থিত ছিলেন। তবে তাৎক্ষণিকভাবে বিস্তারিত জানা যায়নি।

যুক্তরাষ্ট্র আফগানিস্তান ছেড়ে যাওয়ার পর রাশিয়া, চীন ও পাকিস্তান অঞ্চলটিতে গুরুত্বপূর্ণ শক্তি হিসেবে আবির্ভূত হয়েছে।

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, মস্কো ও বেইজিংয়ের নেতৃত্বাধীন জোটের উচিত তালেবানকে প্রভাবিত করা। যাতে করে তারা সন্ত্রাসবাদ ও মাদকপাচার বন্ধের প্রতিশ্রুতি বাস্তবায়ন করতে পারে। দেশের মানুষের জীবনযাত্রা স্বাভাবিক অবস্থায় ফেরানো এবং নিরাপত্তা নিশ্চিত করতে পারে।

অন্যদিকে এ মাসের গোড়ার দিকেই আফগানিস্তানে প্রায় তিন কোটি ১০ লাখ ডলারের জরুরি সহায়তার ঘোষণা দেয় চীন। বাংলাদেশি মুদ্রায় এর পরিমাণ ২৬৪ কোটি ১৮ লাখ টাকারও বেশি। পাকিস্তানও দেশটিতে বিমানভর্তি ত্রাণসামগ্রী পাঠিয়েছে। তালেবান সরকারের স্বীকৃতি আদায়ে আন্তর্জাতিক অঙ্গনে প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে দেশটি।