bri

Posted by: | Posted on: September 17, 2021

অবশেষে ব্রিটেনের রেড লিস্ট থেকে বাদ পড়ছে বাংলাদেশ। আগামী সপ্তাহ থেকে এটি কার্যকর হতে পারে বলে একটি সূত্র জানিয়েছে। আর কার্যকর হলে হোটেল কোয়ারেন্টিন ছাড়াই বাংলাদেশ থেকে ব্রিটেন ভ্রমণের সুযোগ পাওয়া যাবে।

বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ পার্লামেন্ট সদস্য, বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়, লন্ডনের হাইকমিশনের তৎপরতা আর কমিউনিটির মানুষের দাবির মুখে এ ভোগান্তির অবসান হতে যাচ্ছে।

জানা গেছে,কয়েক হাজার ব্রিটিশ নাগরিক হোটেল কোয়ারেন্টাইনের ঝক্কি এড়াতে কয়েক মাস ধরে বাংলাদেশে অবস্থান করছেন। অন্যদিকে, বাংলাদেশি টাকায় প্রায় তিন লাখ টাকা ব্যয়ে হোটেল কোয়ারেন্টাইন এড়াতে অনেকে ভিসা পেয়েও ব্রিটেনে আসতে পারছেন না।

প্রবীণ কমিউনিটি নেতা শাহনুর চৌধুরী বৃহস্পতিবার রাতে বাংলা ট্রিবিউনকে বলেন, প্রায় ৬ হাজার বৃটিশ বাংলাদেশি বাংলাদেশে আটকা পড়েছেন। কারন তারা বৃটেন ফিরলে প্রায় তিন লাখ টাকা খরচ করে হোটেল কোয়ারেন্টাইন করতে হবে।

এদিকে ব্রিটিশ স্বাস্থ্যমন্ত্রী সাজিদ জাভিদ ইঙ্গিত দিয়েছেন যে, বিদেশ থেকে আসা দুই ডোজ টিকা নেওয়া ব্রিটেন ভ্রমণকারীদের দুটি পিসিআর পরীক্ষা শিগগিরই বাদ দেওয়া হবে। গত মঙ্গলবার (১৪ সেপ্টেম্বর) হাউজ অব কমন্সকে সাজিদ জাভিদ বলেন, ‘আমরা ভ্রমণ ব্যবস্থাকে ঘিরে কিছু পরিবর্তনের পরিকল্পনা করছি।’

তথ্য বিশ্লেষক এবং ভ্রমণ বিশেষজ্ঞ টিম হোয়াইট দ্য ইন্ডিপেনডেন্টকে বলেছেন, তুরস্ক, পাকিস্তান এবং মেক্সিকো রেড লিস্ট থেকে সরে যেতে পারে। তিনি আরও বলেন, আর্জেন্টিনা, বাংলাদেশ, ডোমিনিকান রিপাবলিক, ইন্দোনেশিয়া, কেনিয়া, মালদ্বীপ, মেক্সিকো, পাকিস্তান, পেরু, দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা এবং তুরস্ক রেড লিস্ট থেকে বাদ পড়ার শক্তিশালী প্রার্থী।