brest

Posted by: | Posted on: August 25, 2021

প্রেস ওয়াচ ডেস্কঃ

শিশুদের বুকের দুধ পান করতে মায়েদের সহায়তা করার তালিকায় বিশ্বে ৯৮ দেশের মধ্যে প্রথম স্থান অর্জন করেছে বাংলাদেশ। ওয়ার্ল্ড ব্রেস্টফিডিং ট্রেন্ডস ইনিশিয়েটিভের-ডব্লিউবিটিআই এর প্রতিবেদনে এমন তথ্য এসেছে। এ তালিকায় দক্ষিণ এশিয়ার দেশ ভারত ৭৯, নেপাল ৩৯ এবং মালদ্বীপের অবস্থান ১৯ -এ।

সোমবার ডব্লিউবিটিআই জানিয়েছে, ১০০ নম্বরের মধ্যে বাংলাদেশ মাতৃদুগ্ধদানে মায়েদের সহায়তায় বাংলাদেশের স্কোর ৯১ দশমিক ৫। বাংলাদেশ এ ক্ষেত্রে সবুজ মর্যাদা অর্জন করেছে। ডব্লিউবিটিআই ১০টি সূচক ও কর্মসূচির ওপর ভিত্তি করে দেশগুলোকে লাল, হলুদ, নীল ও সবুজ রঙের মর্যাদা দেয়।

ডব্লিউবিটিআইয়ের বৈশ্বিক সমন্বয়ক অরুণ গুপ্তা জানান, বাংলাদেশের এ অর্জন ২০০৫ সাল থেকে প্রচেষ্টার ফসল। এ অর্জন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে মা ও শিশুদের স্বাস্থ্য ও পুষ্টির প্রতি সরকারের উচ্চমাত্রার অঙ্গীকারের প্রতিফলন।

বাংলাদেশের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় বুকের দুধ খাওয়ানোর নিয়ে ধারাবাহিকভাবে সমর্থন করেছে, এছাড়া বাংলাদেশ আইওয়াইসিএফ-এর লক্ষ্য বাস্তবায়নে কাজ করছে।

নবজাতক ও শিশুদের মায়ের বুকের দুধ পান করানোর কর্মসূচি বাংলাদেশে শুরু হয় ২০০৪ সাল থেকে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা এর তত্ত্বাবধান করে থাকে। মাতৃদুগ্ধ শিশুদের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায়, মা ও শিশুদের স্বাস্থ্য রক্ষা করে। সেই সঙ্গে মৃত্যুঝুঁকিও কমিয়ে দেয়।

দিলরুবা আক্তার/