বঙ্গবন্ধু ছিলেন মাটি ও মানুষের কন্ঠস্বর: ড. কলিমউল্লাহ

Posted by: | Posted on: October 11, 2021

 আইরিন নাহার/প্রেস ওয়াচ রিপোর্টঃ  সভাপতির বক্তব্যে প্রফেসর ডক্টর নাজমুল আহসান কলিমউল্লাহ বলেছেন,  বঙ্গবন্ধু ছিলেন মাটি ও মানুষের কন্ঠস্বর।

শনিবার, অক্টোবর ১০, ২০২১ খ্রি. তারিখে মুজিব শতবর্ষ উপলক্ষ্যে জুমে অনুষ্ঠিত আলোচনা সভায় জানিপপ-এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান প্রফেসর ডক্টর মেজর নাজমুল আহসান কলিমউল্লাহ, বিএনসিসিও অনুষ্ঠানের সভাপতি হিসেবে সংযুক্ত ছিলেন।

 

 মুজিব শতবর্ষ উপলক্ষ্যে জুমে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য উপস্থাপন করেন ইসলামি বিশ্ববিদ্যালয়, কুষ্টিয়া এর সাবেক প্রো- ভাইস চ্যান্সেলর ও ইংরেজি বিভাগের প্রফেসর ড. শাহিনুর রহমান। তিনি বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর অবদান নিয়ে আলোচনা করেন। এছাড়াও তিনি ৭ই মার্চের ভাষণ বিশ্লেষণ করেন।

শনিবার, অক্টোবর ১০, ২০২১ খ্রি. তারিখে মুজিব শতবর্ষ উপলক্ষ্যে জুমে অনুষ্ঠিত আলোচনা সভায় জানিপপ-এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান প্রফেসর ডক্টর মেজর নাজমুল আহসান কলিমউল্লাহ’র সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অথিতি হিসেবে বক্তব্য উপস্থাপন করেন ইসলামি বিশ্ববিদ্যালয়, কুষ্টিয়া এর সাবেক প্রো- ভাইস চ্যান্সেলর ও ইংরেজি বিভাগের   প্রফেসর ড. শাহিনুর রহমান                                                      ।- ডেইলি প্রেসওয়াচ রিপোর্ট।

আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন রংপুর সদর উপজেলার মহিলা আওয়ামীলীগের সভানেত্রী মোসাঃ আর্জিনা খানম। তিনি বলেন যে, বঙ্গবন্ধু ও বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব এর কারণে আমরা স্বাধীনতা অর্জন করতে পেরেছি।

অনুষ্ঠানের গেস্ট অব অনার ছিলেন জনতা ব্যাংকের-গুলশান সার্কেল এর ডেপুটি জেনারেল ম্যানেজার মোহাম্মদ আনিস। তিনি বলেন বঙ্গবন্ধুর কারণেই আমরা বাংলাদেশ পেয়েছি।

 আলোচনায় মূখ্য আলোচক হিসেবে সংযুক্ত ছিলেন শিক্ষা ক্যাডারের সহযোগী অধ্যাপক আবু সালেক খান। তিনি বাকশাল গঠনের প্রেক্ষাপট নিয়ে আলোচনা করে বলেন যে, বঙ্গবন্ধু যৌক্তিক কারণেই ঐ সময়ে ৪টি সংবাদ পত্র চালু রেখেছিলেন। আলোচনায় শুভেচ্ছা বক্তব্য প্রদান করেন জানিপপ ন্যাশনাল ভলেনটিয়ার ও গবেষক মোঃ হাবিবুর রহমান।আলোচনায় শুভেচ্ছা বক্তব্য প্রদান করেন জানিপপ ন্যাশনাল ভলেনটিয়ার ও গবেষক মোঃ হাবিবুর রহমান।

আলোচনায় অন্যান্যদের মধ্যে বক্তব্য উপস্থাপন করেন ওয়েস্টার্ন সিডনি ইউনিভার্সিটি-অস্ট্রেলিয়া থেকে ড. তানভীর ফিত্তীণ আবীর, রয়েল ইউনিভার্সিটি অব ঢাকা এর সহযোগী অধ্যাপক, বিভাগীয় প্রধান ও ডেইলি প্রেসওয়াচ সম্পাদক জনাব দিপু সিদ্দিকী, 

উত্তর কুমিল্লা আওয়ামীলীগের নির্বাহী সদস্য জনাব মোঃ জাকির হোসেন আজাদ, দিনাজপুর বীরগঞ্জ উপজেলার ছাত্রলীগের সাধারণ সম্পাদক জনাব গোলাম মুর্শিদ, চাঁদপুরস্থ কচুয়া উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক জনাব মোঃ মোফাচ্ছল হোসেন খান, কুমিল্লাস্থ চান্দিনার জোয়াগ থেকে ড. পলাশ, কুমিল্লাস্থ চান্দিনার মাধাইয়া থেকে মোহাম্মদ ফরহাদ চৌধুরী, দৈনিক কুষ্টিয়া পত্রিকার সাংবাদিক হুমায়ুন কবির এবং এশিয়ান টিভির সাংবাদিক মোঃ রফিকুল ইসলাম রলি। আজকের আলোচনায় অন্যান্যদের মধ্যে সংযুক্ত ছিলেন ফরিদপুর, সালতা থেকে রেজাউল শেখ, নীলফামারী জেলার অন্তর্গত কিশোরগঞ্জ উপজেলার সাবেক চেয়ারম্যান মোঃ রশিদুল ইসলাম এবং হাজী দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী রাকিবুজ জামান হিরু।