lon

তুষারপাত, তুষারঝড় আর বৃষ্টিতে নাস্তানাবুদ যুক্তরাষ্ট্রের ওকলাহোমা, কানসাস, মিসৌরি, ইলিনয়, ইন্ডিয়ানা, মিশিগান, টেক্সাসসহ বেশ কয়েকটি অঙ্গরাজ্য। মঙ্গলবার দেশটির মধ্যাঞ্চল, উত্তর ও দক্ষিণ-পূর্বাঞ্চলে শুরু হয় তীব্র তুষারঝড়। টানা চার দিনের ঝড়ে লন্ডভন্ড অনেক এলাকা। ঘটেছে হতাহতের ঘটনাও।

ঝড়ের আঘাতে ভেঙে গেছে গাছপালা ও বিদ্যুতের খুঁটি। এতে বিদ্যুৎবিচ্ছিন্ন দুই লাখের বেশি ঘরবাড়ি ও ব্যবসাপ্রতিষ্ঠান। সবচেয়ে খারাপ অবস্থা টেক্সাসে।

টেক্সাসের গভর্নর বলেন, ‘কয়েক দশকে আমরা এ রকম পরিস্থিতির মুখে পড়িনি। টেক্সাস এখন বরফে ঢেকে আছে। জনসাধারণের নিরাপত্তায় বেশ কিছু পদক্ষেপ নেওয়া হয়েছে। শহরটিতে বিদ্যুৎ সংযোগে কাজ করে যাচ্ছেন বিদ্যুৎ বিভাগের এক লাখ কর্মী।’

আরও পড়ুন: যুক্তরাষ্ট্রে করোনায় মৃত্যু ৯ লাখ ছাড়িয়েছে

তুষারঝড়ে যোগাযোগব্যবস্থায় দেখা দিয়েছে অচলাবস্থা। বৃহস্পতি ও শুক্রবার দুদিনে যুক্তরাষ্ট্রে ছয় হাজারের বেশি ফ্লাইট বাতিল করেছে কর্তৃপক্ষ। এতে চরম বিপাকে পড়েছেন ভ্রমণকারীরা।

ঝড়ের প্রভাবে ইলিনয়, মিসৌরিসহ বেশ কয়েকটি অঙ্গরাজ্যে কয়েক ফুট পর্যন্ত বরফের স্তর জমে গেছে। এদিকে, ইন্ডিয়ানা, লুইসভিল, কেন্টাকি, ইলিনয়, মিশিগানসহ আরও কয়েকটি অঙ্গরাজ্যে তুষারপাত বাড়ার পূর্বাভাস দিয়েছেন আবহাওয়াবিদরা।