hili

রোববার (৩০ জানুয়ারি) দুপুরে সরজমিনে গিয়ে দেখা যায়, ভারত থেকে পণ্য বোঝাই ট্রাক সারি সারি ভাবে প্রবেশ করছে হিলি স্থলবন্দরে। প্রবেশমুখে অর্থাৎ জিরো পয়েন্ট এলাকায় এসব ট্রাকে করানো হচ্ছে জীবাণু নাশক স্প্রে। শুধু স্প্রে দিয়ে চলছে স্বাস্থ্যবিধি নিশ্চিতের কাজ। তবে এসব ট্রাক চালক ভারতে করোনা টিকা গ্রহণ করলেও ইমিগ্রেশন চেকপোস্ট কিংবা ভারত অভ্যন্তরে করানো হচ্ছে না করোনা পরীক্ষা। আর এতে ওমিক্রনের চরম ঝুঁকিতে রয়েছে স্থলবন্দর এলাকা।

হিলি স্থলবন্দর এলাকার কয়েকজন বলেন, আমাদের এই ইমিগ্রেশন চেকপোস্ট দিয়ে ভারত থেকে যারা আসছে সবাই করোনার নেগেটিভ সনদ নিয়ে তারপরও এপারে এসে করোনা শনাক্ত হচ্ছে। তাহলে ভারতীয় যে ট্রাক চালকরা আসে এসব চালকদের যে করোনা পরীক্ষা করানো হচ্ছে না, এদের মধ্যে কি করোনা নেই? আমরা আতঙ্কের মধ্যে আছি। কখন যে আমাদের এলাকায় ওমিক্রন পুরোদমে ছড়িয়ে পড়ে। আমরা সরকারের কাছে দাবি জানায়, যাতে দ্রুত ভারতীয় ট্রাক চালকদের করোনা পরীক্ষার আওতায় আনা হয়।

আরও পড়ুন: চালকদের বাধ্যতামূলক ডোপ টেস্ট শুরু

হিলি স্থলবন্দরে পণ্য নিয়ে আসা ভারতীয় ট্রাক চালক বলেন, আমরা করোনার টিকা দিয়ে বাংলাদেশে প্রবেশ করেছি। তবে ভারতে কিংবা বাংলাদেশে কোথাও আমাদের করোনা পরীক্ষা করা হচ্ছে না।

বাংলাহিলি সিএন্ডএফ এজেন্ট এসোসিয়েশন সাধারণ সম্পাদক ও পৌর মেয়র জামিল হোসেন চলন্ত বলেন, স্বাস্থ্যবিধি মেনে হিলি স্থলবন্দর দিয়ে আমদানি-রপ্তানি স্বাভাবিক রয়েছে। তবে ভারতীয় ট্রাক চালকদের করোনা পরীক্ষা করানো হচ্ছে না,এতে আমরা ব্যবসায়ীরা আতংকে আছি। কারণ পানামা পোর্ট অভ্যন্তরে আমাদের সিএন্ডএফ এজেন্টের কর্মচারীদের ভারতীয় ট্রাক চালকদের সাথে মিলেমিশে কাজ করতে হয় এতে করে করোনা সংক্রমিত হবার সম্ভাবনা আছে। সরকারের কাছে অনুরোধ করবো করোনা মোকাবেলায় হিলি স্থলবন্দরে যেন সবধরনের ব্যবস্থা গ্রহণ করা হয়।

আরও পড়ুন: করোনাকে জয় করলেও হারাতে পারেন শ্রবণশক্তি!

হাকিমপুর স্বাস্থ্য কমপ্লেক্সের কর্মকর্তা শ্যামল কুমার দাস বলেন, হিলি স্থলবন্দর কর্তৃপক্ষকে আমরা করোনা মোকাবিলায় নানা নির্দেশনা দিয়েছি। আমাদের একটা মেডিকেল টিম সার্বক্ষণিক ইমিগ্রেশন চেকপোস্টে কাজ করছেন তারা ভারত ফেরত পাসপোর্ট যাত্রীদের করোনা পরীক্ষা করছে। তবে সরকারি নির্দেশনা না থাকায় ও পর্যাপ্ত কিট না থাকায় আমরা ভারতীয় ট্রাক চালকদের করোনা পরীক্ষার আওতায় আনতে পারছি না। সরকারি নির্দেশনা পেলে আমরা তাদেরকেও করোনা পরীক্ষার আওতায় আনব।