win

আবহাওয়াবিদ তরিফুল নেওয়াজ কবির সংবাদমাধ্যমকে জানিয়েছেন, মাঘের শুরুতে দেশের পাঁচ জেলায় মৃদু শৈত্যপ্রবাহ বইছিল। মঙ্গলবার (১৮ জানুয়ারি) থেকে এর বিস্তার কমে আসছে।

তিনি বলেন, নওগাঁ, দিনাজপুর ও পঞ্চগড় জেলায় এখন মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। বুধবার (১৯ জানুয়ারি) তাপমাত্রা বাড়তে পারে। এখন শুষ্ক আবহাওয়া বিরাজ করছে। উত্তর পশ্চিমাঞ্চলে মাঝারি থেকে ঘন কুয়াশা পড়ছে। এতে রাতে শীতের অনুভূতি বাড়ছে।

এদিন দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে তেঁতুলিয়ায় ৯ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৪ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস।

আগামী ২৩-২৪ জানুয়ারির দিকে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হতে পারে বলে আভাস দেন এই আবহাওয়াবিদ।

আরও পড়ুন: তিন জেলায় বয়ে যাচ্ছে শৈত্যপ্রবাহ

তিনি বলেন, দুয়েকদিনের মধ্যে শৈত্যপ্রবাহ কেটে গেলেও আগামী সপ্তাহে বৃষ্টির প্রবণতা রয়েছে। আর জানুয়ারির শেষ দিকে আরেক দফা শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে।

আগামী ৫ দিন বৃষ্টিপাতের প্রবণতা রয়েছে বলে আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাসে বলা হয়।

বড় এলাকাজুড়ে সর্বনিম্ন তাপমাত্রা ৬ ডিগ্রি সেলসিয়াসের নিচে নেমে গেলে তাকে তীব্র শৈত্যপ্রবাহ হিসেবে ধরা হয়। তাপমাত্রা ৬ থেকে ৮ ডিগ্রির মধ্যে থাকলে মাঝারি এবং তাপমাত্রা ৮ থেকে ১০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকলে তাকে মৃদু শৈত্যপ্রবাহ বলে।

চলতি মৌসুমে তিন দফা শৈত্যপ্রবাহ বয়ে যায়। তবে কোনোটিই তিন-চার দিনের বেশি স্থায়ী হয়নি। এর মধ্যে চলতি মৌসুমে ২০ ডিসেম্বর চুয়াডাঙ্গায় ৭ ডিগ্রি সেলসিয়াস সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়।