ctg

: চিটাগাং উইম্যান চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি-এর উদ্যোগে সিএমএসএমই বাণিজ্য মেলা ২০২২ আগামীকাল শুরু হচ্ছে।
তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ বিকেল ৪টায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে মেলার উদ্বোধন ঘোষণা করবেন। এতে বিশেষ অতিথি থাকবেন চট্টগ্রাম সিটি কর্রোরেশনের মেয়র রেজাউল করিম চৌধুরী ও বাংলাদেশ রাবার বোর্ডের চেয়ারম্যান সৈয়দা সরওয়ার জাহান। সম্মানিত অতিথি থাকবেন দি চিটাগাং চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি’র প্রেসিডেন্ট মাহবুবুল আলম।
মেলার লক্ষ্য-উদ্দেশ্য ও সার্বিক প্রস্তুতি সম্পর্কে জানাতে চিটাগাং উইম্যান চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি (সিডব্লিউসিসিআই)-এর পক্ষ থেকে আজ দুপুরে হোটেল আগ্রাবাদের ইছামতি হলে এক প্রেস কনফারেন্স অনুষ্ঠিত হয়। সিডব্লিউসিসিআই প্রেসিডেন্ট মনোয়ারা হাকিম আলীর সভাপতিত্বে প্রেস কনফারেন্সে চিটাগাং উইম্যান চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির পক্ষে লিখিত বক্তব্য পাঠ করেন ভাইস প্রেসিডেন্ট ও মেলা আয়োজক কমিটির চেয়ারপার্সন রেখা আলম চৌধুরী। এছাড়াও প্রেস কনফারেন্সে সিডব্লিউসিসিআই-এর ফার্স্ট সিনিয়র ভাইস প্রেসিডেন্ট আবিদা মোস্তফা, সিনিয়র ভাইস-প্রেসিডেন্ট ও এফবিসিসিআই-এর পরিচালক ডা. মুনাল মাহবুব, ভাইস প্রেসিডেন্ট নিশাত ইমরান, সুলতানা নুরজাহান রোজীসহ পরিচালক ও সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।
লিখিত বক্তব্যে বলা হয়, করোনার ক্রান্তিকাল অতিক্রম করে সিএমএসএমই খাতের উদ্যোক্তারা নিজেদেরকে কিছুটা সামলে নিয়ে তাদের ব্যবসা-বাণিজ্যকে পুনরুজ্জীবিত করার চেষ্টা চালিয়ে যাচ্ছে। সিএমএসএমই খাতের উন্নয়নে প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার আন্তরিকতা ও ঐকান্তিক প্রচেষ্টার ফলে প্রায় চার হাজার কোটি টাকা প্রণোদনা প্যাকেজ ঘোষণা করা হয়েছে। ফলে এই খাতের উদ্যোক্তারা কিছুটা হলেও আশার আলো দেখছে। এই খাতের উদ্যোক্তাদের উৎপাদিত পণ্য বাজারজাতকরণে সহযোগিতা করার লক্ষ্যে ২য় বারের মত পাহাড়তলীস্থ আমবাগান রোডের বাংলাদেশ রেলওয়ের শহীদ শাহাজাহান মাঠে অনুষ্ঠিত হচ্ছে দ্বিতীয় বাংলাদেশ সিএমএসএমই বাণিজ্য মেলা ২০২২। ২০২১ সালে প্রথম বারের মত এই মেলার আয়োজন করা হয়েছিল। এ বছর আরো বর্ধিত কলেবরে এই মেলা আয়োজনের উদ্যোগ নেয়া হয়েছে।
২০০২ সাল থেকে প্রথমে বাংলাদেশ মহিলা সমিতি বাওয়া মাঠে মেলা আয়োজন করা হয়। এছাড়া, ২০০৭ সাল থেকে আন্তর্জাতিক পরিসরে ধারাবাহিকভাবে ২০১৯ সাল পর্যন্ত আন্তর্জাতিক উইম্যান এসএমই এক্সপো, বাংলাদেশ শিরোনামে মেলার আয়োজন চলছে। এ বছর থেকে স্থানীয় সিএমএসএমই খাতের উদ্যোক্তাদের জন্য বাংলাদেশ বাণিজ্য মেলা এবং আন্তর্জাতিক পরিম-লে নারী উদ্যোক্তাদের পণ্যের প্রচার ও প্রসারে আন্তর্জাতিক উইম্যান এসএমই এক্সপো, বাংলাদেশ ধারাবাহিকভাবে আয়োজনের সিদ্ধান্ত গ্রহণ করা হয়। মেলা আয়োজনে সার্বিক সহযোগিতা প্রদান করছে রপ্তানি উন্নয়ন ব্যুরো, দি ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি, শিল্প মন্ত্রণালয় কর্র্তৃক প্রতিষ্ঠিত এসএমই ফাউন্ডেশন ও জুট ডাইভারর্সিফিকেশন প্রমোশান সেন্টার।
সংবাদ সম্মেলনে আরো জানানো হয়, মেলায় ছোট-বড় প্রায় দুইশ স্টল এবং ৪ টি প্যাভেলিয়ন অংশগ্রহণ করবে। এছাড়া নারী উদ্যোক্তাদেরকে স্বল্পমূল্যে ক্ষেত্রবিশেষে বিনামূল্যে অংশগ্রহণের সুযোগ প্রদান করা হয়েছে। মেলার নিরাপত্তা নিশ্চিত করার জন্য পুলিশ ক্যাম্প, সিসিটিভি ক্যামেরা, বেসরকারি নিরাপত্তা রক্ষীসহ প্রয়োজনীয় ব্যবস্থা রাখা হবে। বিদ্যুৎ সংযোগের জন্য বৈদ্যুতিক সাব-স্টেশন ও সার্বক্ষণিকভাবে উচ্চ ক্ষমতাসম্পন্ন জেনারেটর স্থাপন করা হয়েছে। এছাড়াও শিশুদের বিনোদনের জন্য আকর্ষণীয় বিনোদন পার্কসহ নগরীর স্কুলগুলোতে শিশুদের জন্য বিনামূল্যে টিকেট সরবরাহের ব্যবস্থা রাখা হয়েছে। মেলার সৌন্দর্য্য বিকাশের জন্য আকর্ষণীয় তোরণ, দৃষ্টিনন্দন ফোয়ারা, সুউচ্চ টাওয়ার, মেলার বাহিরাঙ্গনে আলোকসজ্জ্বার ব্যবস্থা করা হয়েছে। মেলার সার্বিক কর্মকা- সঠিকভাবে পরিচালনার জন্য সার্বক্ষণিকভাবে মেলা কার্যালয় সচল থাকবে। এছাড়াও ক্রেতা-দর্শনার্থীদের আকৃষ্ট করতে প্রতি সপ্তাহে প্রবেশ টিকেটের ওপর থাকবে আকর্ষণীয় পুরস্কার ও প্রতিটি টিকেটের সাথে থাকবে বিনামূল্যে ঘড়ি ডিটারজেন্ট পাউডারের একটি মিনি প্যাক।
সিএমএসএমই খাতের উদ্যোক্তাদের সিএমএসএমই ঋণ সংক্রান্ত সার্বিক তথ্য প্রধানের জন্য মেলার অভ্যন্তরে ব্র্যাক ব্যাংক ও ব্যাংক এশিয়া ২ টি বুথ স্থাপন করেছে, যেখান থেকে তাৎক্ষণিকভাবে উদ্যোক্তাদের ব্যাংকিং সংক্রান্ত তথ্য সেবা প্রদান করা হবে। সকল স্বাস্থ্যবিধি মেনে মেলার প্রবেশপথে হ্যান্ড স্যানেটাইজার ব্যবহার করা হবে এবং দর্শনার্থীদেরকে বাধ্যতামূলকভাবে মাস্ক ব্যবহার নিশ্চিত করা হবে।
এছাড়াও চিটাগাং উইম্যান চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির উদ্যোগে চট্টগ্রামের বীরকণ্যা প্রীতিলতা স্মরণে ৫ জন সফল নারীকে সম্মাননা প্রদান করা হবে।