5 EDIT 1

আজ বুধবার জানুয়ারি,০৫,২০২২ খ্রি. তারিখে মুজিব শতবর্ষ উপলক্ষ্যে জানিপপ কর্তৃক আয়োজিত বর্ষকালব্যপী জুম ওয়েবিনারে আলোচনা সভার ১৫৭তম পর্ব অনুষ্ঠিত হয়।
জানিপপ-এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান প্রফেসর ডক্টর মেজর নাজমুল আহসান কলিমউল্লাহ, বিএনসিসিও’র সভাপতিত্বে অনুষ্ঠিত এ আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে রংপুর মহিলা আওয়ামীলীগের সভাপতি মোসাঃ আর্জিনা খানম এবং বিশেষ অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন ছোলমাইদ উচ্চ বিদ্যালয়ের সহকারি প্রধান শিক্ষক আফরোজা বেগম নীলা।
সভায় গেস্ট অব অনার হিসেবে সংযুক্ত ছিলেন ইউএন ডিজএ্যাবিলিটি রাইটস্ চ্যাম্পিয়ন আবদুস সাত্তার দুলাল এবং মুখ্য আলোচক হিসেবে সংযুক্ত ছিলেন রয়েল ইউনিভার্সিটি অব ঢাকা এর সহযোগী অধ্যাপক,বিভাগীয় প্রধান ও ডেইলি প্রেসওয়াচ সম্পাদক দিপু সিদ্দিকী।
সভাপতির বক্তৃতায় ড. কলিমউল্লাহ বলেন,বঙ্গবন্ধু পরম মমতায় দেশ পরিচালনা করেছিলেন।
প্রধান অতিথির বক্তৃতায় আব্দুস সাত্তার দুলাল বলেন,বাংলাদেশ এখন দ্রুত উন্নয়নশীল প্রথম পাঁচটি দেশের একটি। আর্থসামাজিক খাতে বাংলাদেশের বিস্ময়কর উত্থান ও অগ্রযাত্রা এখন সারা বিশ্বে স্বীকৃত।কিন্তু দুর্নীতিবাজদের অপ্রতিরোধ্য গতি এই সফলতা ও স্বীকৃতিকে ম্লান করে দিচ্ছে।
আর্জিনা খানম বলেন, বঙ্গবন্ধুর সরকারই অর্থনীতিতে ব্যক্তি খাতের অংশগ্রহণ শুরু করেছিল। তবে তার দুঃখজনক মৃত্যুর পর দেশে বেসরকারি ও ব্যক্তিগত বিনিয়োগ আরও বৃদ্ধি পায়। গত শতাব্দীর সত্তরের দশকের শেষ দিকে বাংলাদেশ থেকে দক্ষ ও অদক্ষ শ্রমিক, পেশাজীবী প্রমুখের মধ্যপ্রাচ্যসহ বহির্বিশ্বে চাকরির সুযোগ অবারিত হয়।
আফরোজা বেগম নীলা বলেন, বঙ্গবন্ধুর কন্যা জননেত্রি প্রধানমন্ত্রী শেখ হাসিনার শাসনামলে বিগত ১৩ বছরে অর্থনীতি ও সামাজিক সূচকের নানা ক্ষেত্রে আগের তুলনায় প্রভূত উন্নতি হয়েছে।
দিপু সিদ্দিকী বলেন, একটি যুদ্ধবিধ্বস্ত দেশের নানা ধরনের অর্থনৈতিক সংকট, অনিয়ম-দুর্নীতি মোকাবিলা করে দেশকে নিয়মতান্ত্রিক উপায়ে পরিচালনার জন্য দীর্ঘমেয়াদি উন্নয়নের রূপরেখাও প্রণয়ন করেছিলেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ।
সভায় সূচনা বক্তব্য প্রদান করেন দিনাজপুর বীরগঞ্জ উপজেলার ছাত্রলীগের সাধারণ সম্পাদক জনাব গোলাম মুর্শিদ অর্ণব ।
সভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য উপস্থাপন করেন অস্ট্রেলিয়ার ওয়েস্টার্ন সিডনি ইউনিভার্সিটির ফেলো ড.তানভীর ফিত্তীণ আবীর,এশিয়ান টেলিভিশনের সাংবাদিক রফিকুল ইসলাম রলি,পঞ্চগড় থেকে খাদেমুল ইসলাম এবং নীলফামারীর জলঢাকা থেকে পিএইচডি গবেষক ফাতেমা তুজ-জোহরা লিমা।
এছাড়াও আলোচনা সভায় অন্যান্যদের মধ্যে সংযুক্ত ছিলেন সোনালী ব্যাংকের কর্মকর্তা ইএন রুমা।