14f

Posted by: | Posted on: October 2, 2021

প্রেস ওয়াচ রিপোর্ট : জানিপপ-এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান প্রফেসর ডক্টর মেজর নাজমুল আহসান কলিমউল্লাহ বলেছেন, বিশ্বব্যাপী বঙ্গবন্ধু বাংলাদেশকে পরিচিত করিয়েছেন। তিনি নিপীড়িত মানুষের পক্ষে আন্দোলন ও সংগ্রাম পরিচালনার মাধ্যমে এক অপ্রতিদ্বন্দী নেতা হিসেবে বিশ্বের বুকে নিজেকে দাঁড় করিয়েছেন। তাঁর প্রচেষ্টাতেই বাংলাদেশ বিশ্বে স্বাধীন রাষ্ট্র হিসেবে আত্নপ্রকাশ করে।

শুক্রবার (১ অক্টোবর) মুজিব শতবর্ষ উপলক্ষ্যে জুমে অনুষ্ঠিত আলোচনা সভায় সভাপতির বক্তব্যে  প্রফেসর কলিমউল্লাহ এসব কথা বলেন। সভায় শুভেচ্ছা বক্তব্য দেন, মোঃ খাদেমুল ইসলাম।

প্রধান অতিথি হিসেবে শাসকদলকে বঙ্গবন্ধু পাঠে উজ্জীবিত হওয়ার পরামর্শ দিয়েছেন ইউএন ডিসএবিলিটি  হিউম্যান রাইটস্ চ্যাম্পিয়ন আব্দুস সাত্তার দুলাল।

বিশেষ অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. জেবউননেছা। তিনি বঙ্গবন্ধুকে নিয়ে গবেষণা করার আহ্বান জানান। 

আলোচনায় মূখ্য আলোচক হিসেবে সংযুক্ত ছিলেন, রয়েল ইউনিভার্সিটি অব ঢাকা’র সহযোগী অধ্যাপক, বিভাগীয় প্রধান ও ডেইলি প্রেসওয়াচ সম্পাদক দিপু সিদ্দিকী । 

গেস্ট অব অনার ছিলেন, সেক্টর কমান্ডারস্ ফোরামের যুগ্ম সম্পাদক, অবসরপ্রাপ্ত অধ্যক্ষ, বীরমুক্তিযোদ্ধা ও ৭৫ এর প্রতিরোধযোদ্ধা এ কে আজাদ পাটোয়ারি। তিনি বঙ্গবন্ধুকে নিয়ে বছরব্যাপী আলোচনাসভা পরিচালনা করার আহ্বান জানান। তাঁর এ প্রস্তাবের পক্ষে সমর্থন ব্যক্ত করেন, আজকের আলোচনা সভার অন্যতম আলোচক এশিয়ান টিভির সাংবাদিক মোঃ রফিকুল ইসলাম রলি।

আলোচনায় অন্যান্যদের মধ্যে বক্তব্য দেন, রংপুর থেকে আফসানা করিম, নীলফামারী থেকে ফাতেমাতুজ জোহরা লিমা, কুমিল্লা থেকে মোঃ কামাল উদ্দিন এবং যশোর থেকে মোঃ নাজমুল হক শ্রেয়াস। 

এছাড়াও আরও উপস্থিত ছিলেন জানিপপ ন্যাশনাল ভলেনটিয়ার ও গবেষক মোহাম্মদ হাবিবুর রহমান।
নরসিংদী জেলা আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট এস এ হাদীর মৃত্যুতে জানিপপের চেয়ারম্যান ড. কলিমউল্লাহ’র গভীর শোক

এদিকে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে জানিপপ কর্তৃক শুক্রবার বিকেল সাড়ে পাঁচটায় আয়োজিত আলোচনা সভায় জানিপপের চেয়ারম্যান ও বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়য়ের সাবেক ভিসি প্রফেসর ডঃ মেজর নাজমুল আহসান কলিমউল্লাহ বি এনসি সিও নরসিংদী জেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক নরসিংদী জেলা আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট এস এ হাদীর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেন এবং শ্রদ্ধা নিবেদন করেন। এবং আলোচনার জন্য ডেইলি প্রেসওয়াচ সম্পাদক দিপু সিদ্দিকীকে আহ্বান জানান। দিপু সিদ্দিকী মরহুম এডভোকেট এসে হাদিস বর্ণাঢ্য রাজনৈতিক জীবনের উপর সংক্ষিপ্ত আলোচনা করেন করে বলেন এসে হাজির ছিলেন একজন নির্মোহ নির্লোভ বাঙালি জাতীয়তাবাদী চেতনায় উজ্জীবিত বঙ্গবন্ধুর আদর্শের সৈনিক। সারাটি জীবন তিনি দেশ এবং জনগণের জন্য উৎসর্গ করে দিয়েছেন বিলিয়ে দিয়েছেন নিজের সহায়-সম্পদ। বিনিময় মানুষের ভালোবাসা ছাড়া তার ভাগ্যে কিছুই জুটেনি কিন্তু এতে তার কোন আক্ষেপ ছিল না তিনি ক্ষমতা এবং ভোগবিলাসী রাজনীতির আদর্শের লোকজনদের এড়িয়ে চলতেন বঙ্গবন্ধুকে ধারণ করেই সারাটি জীবন কাটিয়ে দিয়েছেন এজন্য তাকে অনেক কিছু ছাড় দিতে হয়েছে কিন্তু তিনি বঙ্গবন্ধুর আদর্শের উপর দাঁড়িয়ে ছিলেন সারাটি জীবন আদর্শের ব্যাপারে কোন আপোষ করেননি কারণ তার এই আবেগ এবং আপোষহীন সংগ্রামী জীবন ক্ষমতার কেন্দ্রবিন্দু থেকে দূরে থাকলেও তিনি মানুষের হৃদয়ে বুঝতে পেরেছিলেন নরসিংদীতে বৃহত্তর ময়মনসিংহ অঞ্চলের একজন জনপ্রিয় জননেতায় পরিণত হয়েছিলেন।সংক্ষিপ্ত বর্ণাঢ্য রাজনীতির উপর রাজনীতি জীবনের উপর আলোকপাত করেন রয়েল ইউনিভার্সিটি অব ঢাকা সহযোগী অধ্যাপক ও বিভাগীয় প্রধান সম্পাদক দীপু সিদ্দিকী।