bsmm

Posted by: | Posted on: September 30, 2021

: হৃদরোগের ঝুঁকিরোধে খাদ্যাভাস পরিবর্তন করা ও জনসচেতনতা বৃদ্ধির উপর গুরুত্বারোপ করেছেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. মো: শারফুদ্দিন আহমেদ।
তিনি আজ বিশ্ববিদ্যালয়ের এ ব্লকে ‘বিশ্ব হার্ট দিবস’ উপলক্ষে আয়োজিত বৈজ্ঞানিক সেমিনারে এ গুরুত্বারোপ করেন।
এবারে দিবসটির মূল প্রতিপাদ্য ছিল ‘হৃদয় দিয়ে হৃদযন্ত্রের যতœ নিন’। এ উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের ডি ব্লকের সামনে থেকে বর্ণাঢ্য এক র‌্যালি বের হয়ে ক্যাম্পাসের বিভিন্ন অংশ প্রদক্ষিণ করে সি ব্লকের সামনে গিয়ে সংক্ষিপ্ত সমাবেশের মাধ্যমে শেষ হয়।
উপাচার্য বলেন, অসচেতনতা, অনিয়ন্ত্রিত উচ্চ রক্তচাপ, ডায়াবেটিস, স্থুলতা, আড়ম্বরপূর্ণ জীবন যাপন, ধুমপান, অস্বাস্থ্যকর জীবনাভ্যাস এসব কারণে শুধু বড়দের হৃদরোগজনিত মৃত্যুর ঝুঁকি বাড়ছে তা নয়, শিশু-কিশোর ও নবজাতকদের মধ্যেও জন্মগত হৃদরোগ পরিলক্ষিত হচ্ছে। ট্রান্সফ্যাটের কারণে বর্তমানে তরুণদের মাঝে হৃদরোগ অধিক মাত্রায় পরিলক্ষিত হচ্ছে।
তিনি হৃদরোগের ঝুঁকি কমানোর জন্য ধুমপান পরিহার, মানসিক চাপ এড়ানো, চিনি ও লবণ যতটা সম্ভব কম খাওয়ার জন্য পরামর্শ দেন। উপাচার্য হৃদরোগ চিকিৎসকদেরকে তাদের নিজ নিজ গ্রামে রোগীদেরকে সেবাদান ও জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে অবদান রাখার আহবান জানান।
বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের কার্ডিওলজি বিভাগ, শিশু হৃদরোগ বিভাগ এবং চিলড্রেন হার্ট ফাউন্ডেশন এন্ড রিসার্চ, ঢাকা এর উদ্যোগে অনুষ্ঠিত র‌্যালি ও সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যায়ের উপাচার্য অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মোঃ জাহিদ হোসেন, উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ডা. একেএম মোশাররফ হোসেন, উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডা. ছয়েফ উদ্দিন আহমদ।