biden

Posted by: | Posted on: September 19, 2021

যুক্তরাষ্ট্রের কারণে কয়েকশ‌’ কোটি ডলারের সাবমেরিন নির্মাণের চুক্তি থেকে ছিটকে পড়া অস্ট্রেলিয়ার ক্ষোভ প্রশমনের উদ্যোগ নিয়েছে যুক্তরাষ্ট্র। আগামী কয়েক দিনের মধ্যেই বিষয়টি নিয়ে ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ-র সঙ্গে ফোনে কথা বলবেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। একজন ফরাসি কর্মকর্তার বরাত দিয়ে এক প্রতিবেদনে সম্ভাব্য এ ফোনালাপের খবর জানিয়েছে সংবাদমাধ্যম এপি।

ফ্রান্স সরকারের মুখপাত্র গ্যাব্রিয়েল আত্তাল জানিয়েছেন, মার্কিন প্রেসিডেন্টের অনুরোধেই এ ফোনালাপ অনুষ্ঠিত হতে যাচ্ছে।

চীনকে মোকাবিলায় সম্প্রতি অকাস নামের একটি নিরাপত্তা চুক্তিতে উপনীত হয় যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও অস্ট্রেলিয়া। এতে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের পক্ষ থেকে অস্ট্রেলিয়াকে পারমাণবিক সাবমেরিন নির্মাণের জন্য উন্নত প্রতিরক্ষা প্রযুক্তি সরবরাহের প্রতিশ্রুতি দেওয়া হয়।

ওই চুক্তির পরপরই প্যারিসের সঙ্গে কয়েকশ‌’ কোটি ডলারের সাবমেরিন নির্মাণ চুক্তি বাতিলের ঘোষণা দেয় ক্যানবেরা। এ ঘটনায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করে ফ্রান্স। যুক্তরাষ্ট্র ও অস্ট্রেলিয়ায় নিযুক্ত ফরাসি রাষ্ট্রদূতদেরও দেশে ফিরিয়ে নেওয়া হয়।

গ্যাব্রিয়েল আত্তাল বলেন, নতুন ওই চুক্তি ফ্রান্সকে প্রথমে বিস্মিত ও ক্ষিপ্ত করে। কিন্তু এখন সামনে অগ্রসর হওয়ার চেষ্টা করার সময় এসেছে।