স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে প্রতিবন্ধী নাগরিকদের অধিকার সচেতনতায় গণমাধ্যমের ভূমিকা’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক: প্রতিবন্ধী নাগরিকদের অধিকার নিশ্চিত না করে স্মার্ট বাংলাদেশ গড়া সম্ভব নয় বলে মন্তব্য করেছেন জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউট আয়োজিত এক সেমিনারের আলোচকগণ।

 

১৩ আগস্ট রোববার ইনস্টিটিউটের সভাকক্ষে ‌’স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে প্রতিবন্ধী নাগরিকদের অধিকার সচেতনতায় গণমাধ্যমের ভূমিকা’ শীর্ষক সেমিনারে এ মন্তব্য করা হয়।

 

এতে সভাপতিত্ব করেন জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউটের মহাপরিচালক ফায়জুল হক। প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন তথ্য যোগাযোগ ও প্রযুক্তি বিভাগ এবং মন্ত্রিপরিষদ বিভাগের আওতাধীন এটুআই এর ন্যাশনাল কনসালট্যান্ট-অ্যাকসেসেবিলিটি ভাস্কর ভট্টাচার্য ।

 

জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউটের পরিচালক (প্রশিক্ষণ অনুষ্ঠান) ড. মো. মারুফ নাওয়াজের সঞ্চালনায় অনুষ্ঠিত এ সেমিনারে আলোচক হিসেবে আরও উপস্থিত ছিলেন এটুআই এর প্রোগ্রাম স্পেশালিস্ট মানিক মাহমুদ, এটুআই এর কনসালটেন্ট এম এম তরিকুল হক এবং দৈনিক ইত্তেফাকের মহিলা অঙ্গন এর সম্পাদক রাবেয়া বেবি।

 

প্রধান আলোচক তার বক্তৃতায় প্রতিবন্ধিতার সংজ্ঞা, ধারণা, মডেল, জাতীয় আইন ও আন্তর্জাতিক কনভেনশন, সফল প্রতিবন্ধী ব্যক্তিদের নাম, স্ক্রিন রিডিং সফটওয়্যার, অ্যাকসেসেবিলিটি টুল, মাল্টিমিডিয়া টকিং বই, অ্যাক্সেসযোগ্য অভিধান, সাংবাদিক হিসাবে প্রতিবন্ধীদের জন্য করণীয় ও ভুল ধারণাসমূহ, প্রতিবন্ধী নাগরিকবান্ধব ডিজিটাল সেবা: প্রেক্ষিত স্মার্ট বাংলাদেশ নিয়ে আলোচনা করেন।

 

দেশের প্রত্যাশিত উন্নয়ন অর্জন করতে হলে স্বাভাবিক জীবনযাপনে প্রতিবন্ধী জনগোষ্ঠীকে একীভূত করার কোনো বিকল্প নেই বলে সেমিনারে অভিমত ব্যক্ত করা হয়। জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউটের মহাপরিচালক ফায়জুল হক প্রতিবন্ধী নাগরিকদের অধিকার সুরক্ষায় গণমাধ্যম কর্মীদের সক্রিয় ও কার্যকর ভূমিকা পালনের আহবান জানান। পাশাপাশি, প্রতিবন্ধী ব্যক্তিদের সাফল্যের ঘটনাগুলো গণমাধ্যমে উপস্থাপনের আহ্বান জানানো হয়।

অন্যান্যের মধ্যে জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউটের পরিচালক (প্রশাসন ও উন্নয়ন) এ কে এম আজিজুল হক, সেমিনারের পরিচালক সুমনা পারভীন এবং সমন্বয়ক সাইফুনাহার তন্নী সেমিনারে উপস্থিত ছিলেন। তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের বিভিন্ন দপ্তর এবং সরকারি ও বেসরকারি মিডিয়ার ৬০ জন প্রশিক্ষণার্থী এতে অংশগ্র

হণ করেন।

 

Share: