বঙ্গবন্ধুর রণনীতি ও রণকৌশল ছিল অসাধারণ: ড.কলিমউল্লাহ 

প্রেস ওয়াচ রিপোর্ট: মঙ্গলবার, সন্ধ্যায়  জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদতবার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষ্যে জানিপপ কর্তৃক আয়োজিত জুম ওয়েবিনারে এক বিশেষ সেমিনারের ৪০০তম পর্ব অনুষ্ঠিত হয়।

জানিপপ-এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান প্রফেসর ড.মেজর নাজমুল আহসান কলিমউল্লাহ, বিএনসিসিও’র সভাপতিত্বে অনুষ্ঠিত এ সেমিনারে প্রধান অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন, বিশিষ্ট নারী উদ্যোক্তা ছাত্রলীগের সাবেক নেত্রী আমা-তুন-নূর এবং গেস্ট অব অনার হিসেবে সংযুক্ত ছিলেন, ইউএন ডিজএ্যাবিলিটি রাইটস চ্যাম্পিয়ন ও ওয়ার্কএবিলিটি এশিয়া’র পরিচালনা পর্ষদের সদস্য অনারারি প্রফেসর আব্দুস সাত্তার দুলাল ও রংপুর মহিলা আওয়ামী লীগের সভাপতি আর্জিনা খানম ।

আয়াতুল নূর, উদ্যোক্তা।

সেমিনারে বিশেষ অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন,ফারইস্ট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ইংরেজি বিভাগের ফ্যাকাল্টি কাজী ফারজানা ইয়াসমিন, সিটিজেন বাংলা ডটকম পত্রিকার সম্পাদক মোশফিক কাজল, নীলফামারীর জল ঢাকা থেকে পিএইচডি গবেষক ফাতিমা তুজ জোহরা ও রংপুর সদর ইউনিয়ন ছাত্রলীগের যুগ্ম সম্পাদক আতাউর রহমান এবং মুখ্য আলোচক হিসেবে সংযুক্ত ছিলেন, বঙ্গবন্ধু বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধীনে পিএইচডি গবেষণারত প্রশান্ত কুমার সরকার।

প্রফেসর ড.মেজর নাজমুল আহসান কলিমউল্লাহ, বিএনসিসিওসভাপতির বক্তৃতায় ড.কলিমউল্লাহ বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের রণনীতি ও রণকৌশল ছিল অসাধারণ।

প্রধান অতিথির বক্তব্যে আমাতুন নূর বলেন, বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ছিলেন বহুমুখী প্রতিভার অধিকারী।বাংলাদেশ, বাঙালি জাতি, বাংলা ভাষা এবং বাংলা সাহিত্য- সবকিছুর প্রতি ছিল বঙ্গবন্ধুর গভীর ভালোবাসা।

আব্দুস সাত্তার দুলাল

আব্দুস সাত্তার দুলাল বলেন, বঙ্গবন্ধু কোন ব্যক্তি গোষ্ঠী বা কোন একটি দলের নন। তিনি সারা বাঙালি জাতির। বঙ্গবন্ধুকে নিয়ে গবেষণার জন্য শুধু বিশ্ববিদ্যালয়ে রাষ্ট্রীয় বরাদ্দ দিলেই হবে না বরাদ্দকৃত অর্থের যথাযথ ব্যবহারও নিশ্চিত করতে হবে বলে তিনি অভিমত ব্যক্ত করেন।

 

আর্জিনা খানম বলেন,বাংলাদেশের স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্বব্যাপী একজন মুক্তিসংগ্রামী এবং মহান রাজনীতিবিদ হিসেবে পৃথিবীর বুকে অমর হয়ে থাকবেন চিরকাল।

প্রশান্ত কুমার সরকার বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলাদেশের ভাষা, ঐতিহ্য ও সংস্কৃতির মুক্তিসংগ্রামেও অন্যতম নেতা হিসাবে বঙ্গবন্ধু গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন।

 

কাজী ফারজানা ইয়াসমিন বলেন, আদর্শহীন রাজনীতিতে সয়লাভ হয়ে গেছে দেশ। অনেকেই বঙ্গবন্ধুকে বা ক্ষমতাসীন দলকে ব্যবহার করে সুযোগ সন্ধানে লিপ্ত। এই আদর্শহীন রাজনীতির চর্চার ঢেউ আছড়ে পড়ছে নতুন প্রজন্মের রাজনৈতিক কর্মীদের উপর। এমতাবস্থায় বঙ্গবন্ধুকে নিয়ে প্রাত্যহিক চর্চা জরুরি হয়ে পড়েছে।

গবেষক ফারহানা আকতার,১৯৫৫ থেকে ১৯৬৬ সাল পর্যন্ত সময়ে ভাষা আন্দোলন,আইয়ূব বিরোধী আন্দোলন ও ১৯৬৬ সালের ৬ দফা আন্দোলনে বঙ্গবন্ধুর সক্রিয় নেতৃত্বের কথা আলোচনাসহ – তৎকালীন কেন্দ্রীয় সরকার কর্তৃক পূর্ব-পাকিস্হানের যুক্তফ্রণ্টের মন্ত্রিসভা ভেঙ্গে দেয়াসহ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের বর্নাঢ্য রাজনৈতিক জীবনের উল্লেখযোগ্য দিক সমূহ তুলে ধরেন৷

মোশফিক কাজল -সম্পাদক সিটিজেন বাংলা ডট কম।

মোশফিক কাজল বলেন,শোষক ও শোষিতের সংগ্রামে বঙ্গবন্ধু শোষিত জনগণকে ঐক্যবদ্ধ করতে পালন করেছেন ঐতিহাসিক ভূমিকা।

 

ফাতিমা তুজ জোহরা বলেন, বাঙালি জাতির পিতা হিসাবে মুজিববাদ প্রতিষ্ঠা করতে হবে।

সেমিনারটি সঞ্চালনা করেন রয়েল ইউনিভার্সিটি অব ঢাকা’র সহযোগী অধ্যাপক,বিভাগীয় প্রধান ও ডেইলি প্রেসওয়াচ সম্পাদক দিপু সিদ্দিকী।

সেমিনারে অন্যান্যদের মধ্যে সংযুক্ত ছিলেন, লিও জান্নাতুল ফেরদৌস তিথি, সিরাজগঞ্জ থেকে মিস হ্যাপি,ঢাকা বিশ্ববিদ্যালয়ে কর্মরত প্রকৌশলী শাফিউল বাশার, রাজশাহী থেকে ডা.মনোয়ার এবং ব্রাহ্মণবাড়িয়া থেকে ডা.বায়েজিদা ফারজানা।

Share: