আসামে বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ১৩১

ভারতের আসাম রাজ্যে বন্যা পরিস্থিতি কিছুটা উন্নতি হলেও এখনো পানিবন্দি ২৫ লাখের বেশি মানুষ। শনিবার (২৫ জুন) বেশকয়েকটি মরদেহ উদ্ধার করায় রাজ্যটিতে চলমান বন্যায় মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৩১ জনে। কর্তৃপক্ষ জানিয়েছে, বন্যার কারণে বাস্তুহারা হয়ে রাস্তা ও আশ্রয় শিবিরে অবস্থান নিয়েছেন ৫০ লাখের বেশি মানুষ।

বন্যার পানিতে এখনো তলিয়ে আছে ভারতের আসাম রাজ্যের বেশকয়েকটি জেলা। ডুবে আছে অসংখ্য ঘরবাড়ি। খাদ্য ও বিশুদ্ধ পানির সংকটে পড়েছেন সাধারণ মানুষ।

তবে, গত কয়েক দিনের তুলনায় বৃষ্টি কম হওয়ায় অনেক জায়গা থেকে পানি নামতে শুরু করেছে। বাড়িঘরে ডুবে থাকায় এখনই নিজ ঠিকানায় ফিরতে পারছে না বানভাসি মানুষ।

রাজ্যটিতে প্রতিদিনই বাড়ছে লাশের সংখ্যা। শনিবারও (২৫ জুন) বেশ কয়েকটি মরদেহ উদ্ধার করেছে উদ্ধারকারী দলের সদস্যরা। কর্তৃপক্ষ জানায়, বন্যায় কয়েক হাজার গৃহপালিত প্রাণীর মৃত্যু হয়েছে। দেখা দিয়েছে নানা রোগ। বন্যাকবলিতদের সহায়তার পাশাপাশি উদ্ধার তৎপরতা অব্যাহত রেখেছে দেশটির সেনা ও বিমানবাহিনী।

পানি কমার সঙ্গে সঙ্গে বিভিন্ন পানিবাহিত রোগ বেড়েছে। বিভিন্ন স্থানে ডায়রিয়ার প্রকোপ দেখা দিচ্ছে। খাবারের অভাবে অনেক মানুষ অপুষ্টিতে ভুগছে। অসুস্থ রোগীরা চিকিৎসা নিতে পারছে না।

দেশটির দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের তথ্যমতে, চলমান বন্যায় ৫০ লাখের বেশি মানুষ বাস্তচ্যুত হয়েছেন। এরমধ্যে আশ্রয় শিবিরেই অবস্থান নিয়েছে প্রায় ৪০ লাখ মানুষ। বাকিদের জায়গা হয়েছে রাস্তায়। এমনকি বাংলাদেশের সিলেট বিভাগে বন্যা দেখা দেয়ায় আসামের পানি ধীর গতিতে নেমে যাচ্ছে বলেও উল্লেখ করা হয়।

Share: