বঙ্গবন্ধু কখনো পিছু হটেননি: ড.কলিমউল্লাহ

প্রেস ওয়াচ রিপোর্ট:  শনিবার সন্ধ্যায় মুজিব শতবর্ষ এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান’র ১০২তম জন্মদিন উপলক্ষ্যে জানিপপ কর্তৃক আয়োজিত বর্ষকালব্যপী জুম ওয়েবিনারে এক বিশেষ সেমিনারের ৩১৮তম পর্ব অনুষ্ঠিত হয়। জানিপপ-এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান প্রফেসর ড.মেজর নাজমুল আহসান কলিমউল্লাহ, বিএনসিসিও’র সভাপতিত্বে অনুষ্ঠিত এ সেমিনারে প্রধান অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন ইউএন ডিজএ্যাবিলিটি রাইটস্ চ্যাম্পিয়ন ও অনারারি প্রফেসর আবদুস সাত্তার দুলাল এবং বিশেষ অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন নীলফামারীর জলঢাকা থেকে পিএইচডি গবেষক ফাতেমা-তুজ-জোহরা।

সেমিনারে গেস্ট অব অনার হিসেবে সংযুক্ত ছিলেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক জেবউননেসা ও শিক্ষা ক্যাডারের সহযোগী অধ্যাপক ও গবেষক আবু সালেক খান এবং মুখ্য আলোচক হিসেবে সংযুক্ত ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়,গোপালগঞ্জ এর বঙ্গবন্ধু ইনস্টিটিউট অব লিবারেশন ওয়ার এন্ড বাংলাদেশ স্টাডিজ এর অধীনে পিএইচডি গবেষণারত প্রশান্ত কুমার সরকার।

সভাপতির বক্তৃতায় ড.কলিমউল্লাহ বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কখনো প্রতিশ্রুতি ভঙ্গ করতেননা এবং পিছু হটতেন না কখনো। অন্যায়ের সঙ্গে ছিল তাঁর প্রচন্ড বিরোধ।

আব্দুস সাত্তার দুলাল
আবদুস সাত্তার দুলাল

আব্দুস সাত্তার দুলাল, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের রাজনৈতিক কর্মকাণ্ডের পরিশীলিত ও শৈল্পিক চিত্র তুলে ধরেন।

অধ্যাপক আবু সালেক খান

গবেষক আবু সালেক খান ছয় দফার মাহাত্ম্য তুলে ধরেন।

প্রশান্ত কুমার সরকার বলেন, বঙ্গবন্ধুর পরিবারকে নিয়ে ঘৃণ্য ষড়যন্ত্র আগেও ছিল; এখনো আছে। এগুলোর উপযুক্ত জবাব দেয়ার জন্য প্রয়োজন গবেষণা করে সত্য উদঘাটন করা এবং জাতিকে অবহিত করা।

ফাতেমা-তুজ-জোহরা বলেন, বঙ্গবন্ধু মানুষকে ভালবাসতেন। বঙ্গবন্ধু মানুষের জন্য কাজ করতেন ।এখনই সেই পরীক্ষায় উত্তীর্ণ হবার চূড়ান্ত সময়। সিলেট অঞ্চলে বানবাসীদের পাশে থেকে আমাদেরকে প্রমাণ করতে হবে আমরা বঙ্গবন্ধুকে ভালোবাসি।

ফাতেমা-তুজ-জোহরা

 

সভায় বক্তারা,বৃহত্তর সিলেট অঞ্চলে বানভাসিদের প্রতি সাহায্য- সহযোগিতার হাত বাড়িয়ে দেয়ার জন্য দেশবাসীর প্রতি আহ্বান জানান।

সেমিনারটি সঞ্চালনা করেন রয়েল ইউনিভার্সিটি অব ঢাকা’র সহযোগী অধ্যাপক,বিভাগীয় প্রধান ও ডেইলি প্রেসওয়াচ সম্পাদক দিপু সিদ্দিকী।

সেমিনারে অন্যান্যদের মধ্যে সংযুক্ত ছিলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ে কর্মরত প্রকৌশলী শাফিউল বাশার, যশোর থেকে নুর এ আলম জাহিদ, ব্রাহ্মণবাড়িয়া থেকে আইডিয়াল কিডস কেয়ার স্কুলের ভাইস প্রিন্সিপাল বায়েজিদা ফারজানা ও রাজশাহী থেকে ডা.মনোয়ার।

Share: