16j1

শাদাব হাসিনঃ: আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি গানের রচয়িতা আবদুল গাফফার চৌধুরীর মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন জানিপপ-এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান প্রফেসর ড.মেজর নাজমুল আহসান কলিমউল্লাহ, বিএনসিসিও।

বুধবার (১৮ মে) যুক্তরাজ্যের লন্ডনের স্থানীয় সময় রাতে বার্ধক্যজনিত কারণে মারা যান আবদুল গাফফার চৌধুরী।

তিনি একজন বিশিষ্ট সাংবাদিক, গীতিকার, কলামিস্ট ও সাহিত্যিক ছিলেন। ইউনেস্কো পুরস্কার ও একুশে পদকেও তিনি ভূষিত হয়েছিলেন।

ড.কলিমউল্লাহ বিশিষ্ট এ সাংবাদিকের মৃত্যুতে তার রুহের মাগফেরাত কামনা করেন। গাফফার চৌধুরীর শােক-সন্তপ্ত পরিবার-পরিজন ও শুভানুধ্যায়ীদের প্রতি গভীর সমবেদনাও জ্ঞাপন করেন স্পিকার।

দৈনিক ইনসাফ পত্রিকায় সাংবাদিক হিসেবে কর্মজীবন শুরু করেছিলেন আবদুল গাফফার চৌধুরী। এরপর দৈনিক সংবাদ, মাসিক সওগাত, দিলরুবা, মেঘনা, ইত্তেফাক, আজাদ, জেহাদ ও পূর্বদেশসহ বিভিন্ন গণমাধ্যমে গুরুত্বপূর্ণ পদে কাজ করেন।

১৯৭১ সালে মুক্তিযুদ্ধ শুরু হলে সপরিবারে সীমান্ত পাড়ি দিয়ে আগরতলা হয়ে কলকাতা পৌঁছান। সেখানে মুজিবনগর সরকারের মুখপত্র সাপ্তাহিক জয়বাংলায় লেখালেখি করেছিলেন এ বরেণ্য। তিনি কলকাতায় দৈনিক আনন্দবাজার ও যুগান্তর পত্রিকায় কলামিস্ট হিসেবেও কাজ করেন।

১৯৭২ সালে বাংলাদেশ স্বাধীন হওয়ার পর দৈনিক জনপদ পত্রিকা বের করেন। ১৯৭৪ সাল থেকে লন্ডনে বসবাস করলেও মুক্তিযুদ্ধ, বঙ্গবন্ধু ও অসাম্প্রদায়িক চেতনার পক্ষে তার কলম সোচ্চার ছিল। মৃত্যুর সময় আবদুল গাফফার চৌধুরীর বয়স ছিল ৮৬ বছর।