pm

: পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন বলেছেন, দেশের উন্নয়ন ও অগ্রযাত্রায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার কোনো বিকল্প নেই।
তিনি বলেন, দেশের মানুষের খাদ্য নিরাপত্তা নিশ্চিতে প্রধানমন্ত্রী দিনরাত কাজ করে যাচ্ছেন। কৃষকের উন্নয়নে শেখ হাসিনার সরকার সার, বীজ ও কৃষি উপকরণ বাবদ প্রতি বছর প্রায় ৩৬ হাজার কোটি টাকা ভর্তুকি দিচ্ছে।
আজ জেলার বড়লেখা উপজেলা কৃষক লীগের ত্রি-বার্ষিক সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।
পরিবেশ মন্ত্রী বলেন, দেশের কৃষকরা যাতে ফসলের ন্যায্যমূল্য পান তার ব্যবস্থা করা হচ্ছে। সরকারের বিভিন্ন উদ্যোগের ফলে দেশ বর্তমানে খাদ্যে স্বয়ংসম্পূর্ণ।
মো. শাহাব উদ্দিন বলেন, চাষাবাদের পাশাপাশি পরিবেশের উন্নয়নে কৃষকদের ভূমিকা পালন করতে হবে। এজন্য দেশের আনাচে-কানাচে পতিত জমিতে বেশি করে গাছ লাগাতে হবে। খাল-বিল, নদী-নালা, জলাভূমির সুরক্ষা করতে হবে।
পরিবেশ মন্ত্রী ভূ-গর্ভস্থ পানির পরিবর্তে ভূপৃষ্ঠের পানি ব্যবহার করতে কৃষকদের প্রতি আহবান জানিয়ে বলেন, দেশের পানির চাহিদা মেটাতে সরকার অবৈধভাবে খাল দখলকারীদের উচ্ছেদ করে পূন:খননের ব্যবস্থা গ্রহণ করবে।
বড়লেখা উপজেলা কৃষক লীগের আহ্বায়ক আব্দুল লতিফের সভাপতিত্বে সম্মেলনের উদ্বোধন করেন মৌলভীবাজার জেলা কৃষক লীগের সভাপতি জমসেদ মিয়া।
এতে প্রধান বক্তা ছিলেন কেন্দ্রীয় কৃষক লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও সংসদ সদস্য শামামী আক্তার খানম। বিশেষ অতিথি ছিলেন মৌলভীবাজার জেলা পরিষদের প্রশাসক মিছবাহুর রহমান। অনুষ্ঠানে সংরক্ষিত আসনের সংসদ সদস্য সৈয়দ জোহরা আলাউদ্দিন, বড়লেখা উপজেলা পরিষদের চেয়ারম্যান সোয়েব আহমদ ও পৌর মেয়র আবুল ইমাম মো. কামরান চৌধুরী প্রমুখ উপস্থিত ছিলেন।
অনুষ্ঠান পরিচালনা করেন উপজেলা কৃষক লীগের সদস্য সচিব ইকবাল হোসেন স্বপন।