tapo

শুক্রবার (২৯ এপ্রিল) ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আশেক ইমাম মামলার এজাহার গ্রহণ করে তদন্ত প্রতিবেদন জমার জন্য এ দিন ধার্য করেন।

এর আগে বৃহস্পতিবার (২৮ এপ্রিল) ডিজিটাল নিরাপত্তা আইনে রাজধানীর শাহবাগ থানায় মামলা করেছেন তাপসের ব্যক্তিগত সহকারী মনিরুল ইসলাম।

মামলার এজাহারে বলা হয়েছে, তাজউদ্দিন রহমান রাসেল ও মো. রাকিবুর রহমান ফাহিম নামে দুটি ফেসবুক আইডি থেকে বাংলাদেশ টাইমস এবং আইনিউজবিডি ডটকম নামে দুটি ফেসবুক পেজের ভিডিও শেয়ার করা হয়, যেটি ছিল ‘আপত্তিকর ও মানহানিকর, মিথ্যা বক্তব্য সংবলিত’। সেসব পোস্টে বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ উসকানিমূলক, মিথ্যা, ভিত্তিহীন, মানহানিকর, কুরুচিপূর্ণ ও মনগড়া কমেন্ট করছেন। এসব কুরুচিপূর্ণ মন্তব্য প্রকাশ ও প্রচারের মাধ্যমে সামাজিক শান্তি-শৃঙ্খলা ও আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি হচ্ছে।

আরও পড়ুন: বিমানবন্দরে ২৭৩ আইফোনসহ দেড় কেজি সোনা জব্দ, যাত্রী আটক

শাহবাগ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মওদুদ হাওলাদার সংবাদমাধ্যমকে জানান, নিউমার্কেটে সহিংসতার ঘটনায় মেয়রকে নিয়ে মিথ্যা, বিভ্রান্তিকর এবং শান্তি-শৃঙ্খলা পরিপন্থি তথ্য ছড়িয়ে উসকানি দেওয়া হয়েছে, এমন অভিযোগে ডিজিটাল নিরাপত্তা আইনে একটি মামলা করা হয়েছে।

প্রসঙ্গত, গত ১৮ এপ্রিল দিবাগত রাতে দুই দোকানির মধ্যে বিবাদ থেকে সূত্রপাত হয় ব্যবসায়ী ও ঢাকা কলেজ শিক্ষার্থীদের সংঘর্ষ। পরদিন ১৯ এপ্রিল রণক্ষেত্রে পরিণত হয় নিউমার্কেট এলাকা। এ ঘটনায় নিহত হন দুজন। এ ছাড়া আহত হন প্রায় অর্ধশত মানুষ।