qu

রোহিঙ্গা সমস্যাকে চলমান সংকট উল্লেখ করে বাংলাদেশে সফররত ডেনমার্কের রাজকুমারী ম্যারি এলিজাবেথ ডোলান্ডসন বলেছেন, এটা মোকাবিলায় এখনো আন্তর্জাতিক সম্প্রদায়ের অনেক কিছু করার আছে। আমরা তাদের (রোহিঙ্গা) এ সমস্যা সমাধানে সবাইকে ঐক্যবদ্ধ হবার আহ্বান জানাই।

মঙ্গলবার (২৬ এপ্রিল) আশ্রয়শিবির পরিদর্শনকালে এসব কথা বলেন তিনি। এ সময় প্রায় ৬ ঘণ্টা উখিয়ার রোহিঙ্গা ক্যাম্পে অবস্থান করেন ম্যারি এলিজাবেথ ডোলান্ডসন।

আশ্রয়শিবির পরিদর্শনকালে হেঁটে রোহিঙ্গা ক্যাম্প ঘুরে দেখার পাশাপাশি আলাপ করেন রোহিঙ্গা নাগরিকদের সঙ্গে। একইসঙ্গে পরিবেশ রক্ষায় ক্যাম্পে বৃক্ষরোপণ কর্মসূচি পর্যবেক্ষণ করেন এবং স্থানীয়দের সঙ্গে কথা বলেন ডেনিস রাজকুমারী।

এ সময় ক্রাউন প্রিসেন্স ম্যারি এলিজাবেথ ডোলান্ডসন বলেন, এটিকে খুব তথ্যবহুল পরিদর্শনই বলা যেতে পারে। এমন বিপুল সংখ্যক বাস্তুচ্যুত মানুষের আশ্রয়সহ সব ধরনের সুযোগ সুবিধা করে দেওয়ায় বাংলাদেশ সরকার তথা বাংলাদেশের মানুষের প্রতি কৃতজ্ঞতা জানাতেই হয়।

এছাড়া স্বদেশ মিয়ানমারে ফিরতে ব্যবস্থা নেওয়ার জন্য অনুরোধ জানান রোহিঙ্গারা।

রোহিঙ্গা সদস্য মোহাম্মদ ইউনুছ বলেন, আমরা দ্রুত নিজ দেশ মিয়ানমারে ফেরত যেতে চাই। কারণ অন্য দেশে আর কতদিন থাকব। তাই ডেনমার্কের রাজকুমারীর কাছে বেশি অনুরোধ করছি, আমাদের নিজ দেশ মিয়ানমারে ফেরত পাঠানোর ব্যবস্থা করেন।

তারপর ক্যাম্পে রাজকুমারী গাছের চারা রোপণ করেন এবং রোহিঙ্গা কোর্ডিনেশন অফিসে উপকারভোগী রোহিঙ্গাদের সঙ্গে কথা বলেন। এরপর তিনি উখিয়ার রাজাপালং এলাকার স্থানীয়দের সঙ্গে সাক্ষাৎ করেন। রোহিঙ্গাদের কারণে স্থানীয়দের নানা সমস্যার বিষয়ে অবগত হন।

এদিকে ডেনমার্কের রাজকুমারী ম্যারির আগমনকে ঘিরে ক্যাম্পে কয়েক স্তরের নিরাপত্তা বলয় ছিল বলে জানালেন উখিয়াস্থ ১৪ এপিবিএনের অধিনায়ক মো. নাঈমুল হক।

তিনি বলেন, ডেনমার্কের ক্রাউন প্রিসেন্স ম্যারি এলিজাবেথ ডোলান্ডসন রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেছেন। তিনি যেসব এলাকায় পরিদর্শন করেছেন, সেখানে পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়। এখানে ৩ স্তরের নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করেছি।

‘এখানে এসএসএফ ছিল, তাদের সঙ্গে কো-অর্ডিনেশন করে প্রতিটি জায়গাতে ৫০০’র মতো এপিবিএন, জেলা পুলিশ ও র‌্যাব মোতায়েন করা হয়েছে। খুব সুন্দরভাবে ক্রাউন প্রিসেন্স ম্যারি এলিজাবেথ ক্যাম্প পরিদর্শন করেছেন এবং রোহিঙ্গাদের সঙ্গে কথাবার্তাও বলেছেন।

এর আগে সোমবার বিকেলে ৩ দিনের সফরে কক্সবাজার পৌঁছায় ডেনমার্কের রাজকুমারী। বুধবার কক্সবাজার থেকে হেলিকপ্টারযোগে সাতক্ষীরা যাওয়ার কথা রয়েছে তার।