30

মাহবুবুল হক/বায়াযিদা ফারজানাঃ ব্রাহ্মণবাড়িয়ায় সয়াবিন তেলের নির্ধারিত দাম থেকে ২০ টাকা বেশি রাখায় এক ডিলারকে ৩০ হাজার টাকা জরিমানা করেছে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর।

মঙ্গলবার (২৬ এপ্রিল) দুপুরে জেলা শহরের পাওয়ার হাউস রোডে অভিযান চালিয়ে বসুন্ধরা সয়াবিন তেলের ডিলার মেসার্স শেফা এন্টারপ্রাইজ এবং হান্নান ট্রেডিংয়ের সত্ত্বাধিকারী মোহাম্মদ রাসেল মিয়াকে এ জরিমানা করা হয়।

অভিযানের নেতৃত্ব দেন ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের সহকারী পরিচালক মো. মেহেদী হাসান।

এসময় মেহেদী হাসান বলেন, পবিত্র রমজান মাসে দ্রব্যমূল্য স্থিতিশীল ও ভেজাল পণ্যের বিরুদ্ধে জেলা প্রশাসনের পক্ষ থেকে কঠোর নির্দেশনা রয়েছে। নির্দেশনা অনুযায়ী আমরা প্রতিনিয়তই বাজারে অভিযান পরিচালনা করছি।

তিনি জানান, বাজারকে অস্থিতিশীল করার জন্যে সয়াবিন তেলের ডিলাররা ক্রেতাদের কাছে বেশি দামে তেল বিক্রি করছেন। ক্রেতাদের কাছ থেকে অভিযোগ পাওয়ার পর সয়াবিন তেলের ডিলার মেসার্স শেফা এন্টারপ্রাইজ ও হান্নান ট্রেডিংয়ে অভিযান পরিচালনা করা হয়।

এর আগে প্রতিষ্ঠানটির মালিক মোহাম্মদ রাসেলকে জেলা ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের পক্ষ থেকে একজন কর্মকর্তা ক্রেতা সেজে তাকে ফোন দেন। তখন তেলের ডিলার রাসেল আমাদের জানান, ৫ লিটার বসুন্ধরা সয়াবিন তেল গায়ের মূল্য ৭৬০ টাকার স্থলে ৭৮০ টাকা রাখা যাবে।

পরে দুপুরে জেলা শহরের পাওয়ার হাউস রোডের মোহাম্মদ রাসেলের মেসার্স শেফা এন্টারপ্রাইজ ও হান্নান ট্রেডিংয়ে অভিযান পরিচালনাকালে দেখা যায়- সদর উপজেলার রাধিকা বাজারের এক ক্রেতার কাছে ৫ লিটার ৭৬০ টাকার বোতলজাত সয়াবিন তেল ৭৮০ টাকা করে বিক্রি করছেন। পরে ডিলার রাসেলকে ভোক্তা অধিকার সংরক্ষণ আইনে ৩০ হাজার টাকা জরিমানা করা হয়। ভবিষ্যতে বেশি দামে তেল বিক্রি করবেন না বলে তাকে সতর্ক করা হয়।

তিনি জানান, তাদের এ অভিযান অব্যাহত থাকবে। অভিযানকালে জেলা কৃষি বিপণন কর্মকর্তা নাজমুল হক, জেলা নিরাপদ খাদ্য অধিদফতরের কর্মকর্তা ফারহান ইসলাম ও সদর থানা পুলিশ সদস্যরা উপস্থিত ছিলেন।