17 1111 eddtttt1

বায়াজিদা ফারজানাঃ মঙ্গলবার,১৯ এপ্রিল,২০২২ খ্রি. তারিখে মুজিব শতবর্ষ এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান’র ১০২তম জন্মদিন উপলক্ষ্যে জানিপপ কর্তৃক আয়োজিত বর্ষকালব্যপী জুম ওয়েবিনারে এক বিশেষ্ আলোচনা সভার ২৫৯তম পর্ব অনুষ্ঠিত হয়।                                                          

জানিপপ-এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান প্রফেসর ড.মেজর নাজমুল আহসান কলিমউল্লাহ, বিএনসিসিও’র সভাপতিত্বে অনুষ্ঠিত এ আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন রংপুর মহিলা আওয়ামীলীগের সভাপতি মোসাঃ আর্জিনা খানম এবং বিশেষ অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন ফারইস্ট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির শিক্ষক কাজী ফারজানা ইয়াসমিন , ভোলার চরফ্যাশন উপজেলা আওয়ামী লীগের মহিলা বিষয়ক সম্পাদিকা মাহমুদা, নীলফামারী-জলঢাকা থেকে ফাতেমা-তুজ-জোহরা লিমা, ঢাকা বিশ্ববিদ্যালযয়ের শিক্ষার্থীদের মধ্যে সিমরান ফেরদৌস, মাসুম আব্দুল্লাহ ও মোসাম্মৎ সুবর্ণা আক্তার।     

সভায় গেস্ট অব অনার হিসেবে সংযুক্ত ছিলেন শিক্ষা ক্যাডারের সহযোগী অধ্যাপক ও বঙ্গবন্ধু গবেষক আবু সালেক খান এবং মুখ্য আলোচক হিসেবে সংযুক্ত ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, গোপালগঞ্জ এর বঙ্গবন্ধু ইনস্টিটিউট অব লিবারেশন ওয়ার এন্ড বাংলাদেশ স্টাডিজ এর অধীনে পিএইচডি গবেষণারত প্রশান্ত কুমার সরকার।  

সভাপতির বক্তৃতায় ড. কলিমউল্লাহ বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান পরিকল্পিত উন্নয়নের জন্য পরিকল্পনা ও উন্নয়ন একাডেমি স্থাপন করেছিলেন।

আর্জিনা খানম  বলেন,আমরা বড় অভাগা জাতি এমন বিশ্বনেতাকে স্বাধীনতার মাত্র চার বছরের মাথায় সপরিবারে হত্যা করা হয়েছিল এই দেশেই। যে পাকিস্তানিরাও সাহস করেনি তাকে হত্যা করতে স্বাধীন দেশে সেই বঙ্গবন্ধুকেই হত্যা করা হয়েছিল।

গবেষক আবু সালেক খান বলেন,বঙ্গবন্ধুর প্রশংসা করার অধিকার তখনই জন্মায়, যখন বঙ্গবন্ধুর জীবন যাপন প্রণালী অনুসরণ করা যায়।   

মাহমুদা বলেন,মুখে বঙ্গবন্ধু বলার চেয়ে অন্তরে বঙ্গবন্ধুর আদর্শধারী লোকের সংখ্যা বাড়াতে হবে ।

প্রশান্ত কুমার সরকার বলেন,বঙ্গবন্ধু একটি দুর্নীতিমুক্ত বাংলাদেশের স্বপ্ন দেখেছিলেন।

দিপু সিদ্দিকী বলেন,বঙ্গবন্ধু দুর্নীতি, ক্ষমতার অপব্যবহার, প্রতারণা, জালিয়াতি, কালোবাজারি, অর্থপাচারসহ যাবতীয় অন্যায়ের বিরুদ্ধে সোচ্চার ছিলেন।

কাজী ফারজানা ইয়াসমিন বলেন,বঙ্গবন্ধুর আদর্শ মানেই তো দেশপ্রেম। বঙ্গবন্ধুর আদর্শ মানে সৎভাবে বেঁচে থাকা।

সুবর্ণা আক্তার বলেন,বঙ্গবন্ধু আদর্শ মানে সবার কথা ভাবা। ন্যায্য কথা বলা।

ফাতেমা-তুজ-জোহরা লিমা বলেন, রাজনীতিতে বঙ্গবন্ধু ছিলেন নীতি ও আদর্শের প্রতীক।

মাসুম আব্দুল্লাহ বলেন,বঙ্গবন্ধুর আদর্শ অন্তরে ধারণ করতে হবে।  

সভাটি সঞ্চালনা করেন রয়েল ইউনিভার্সিটি অব ঢাকা’র সহযোগী অধ্যাপক,বিভাগীয় প্রধান ও ডেইলি প্রেসওয়াচ সম্পাদক দিপু সিদ্দিকী।  

সভায় অন্যান্যদের মধ্যে সংযুক্ত ছিলেন রাজশাহী থেকে ডা.মনোয়ার।