ru

টেলিগ্রামে দেওয়া এক বিবৃতিতে ইউক্রেনের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অন্তন গেরাশেঙ্কো এমন দাবি করেছেন।-খবর গার্ডিয়ানের

এর আগে কৃষ্ণসাগরে রাশিয়ার রণতরী মস্কভা ডুবে গেছে। বৃহস্পতিবার (১৪ এপ্রিল) রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বরাতে আরটি বলছে, গোলাবারুদের বিস্ফোরণে জাহাজটির কাঠামো ক্ষতিগ্রস্ত হয়েছে।

এরপর সাগরের ঝড়ো হাওয়ার মধ্যে বন্দরে টেনে তুলতে গেলে সেটি ডুবে যায়।

ইউক্রেনের কর্মকর্তারা বলেন, জাহাজবিধ্বংসী ক্ষেপণাস্ত্র দিয়ে তারা নৌযানটিতে হামলা চালিয়েছেন। যদিও তাদের এই দাবি এখনো নিশ্চিত করেনি পেন্টাগন। বৃহস্পতিবার মিসাইল ক্রুজারটির ওপর দিয়ে একটি মার্কিন ড্রোনকে চক্কর দিতে দেখা যায়। ক্রিমিয়ার সবচেয়ে বড় শহর সেবাস্তোপোলের পরিস্থিতি পর্যবেক্ষণ করছিল ওই ড্রোন।

আরও পড়ুন: সাগরে ডুবে গেল রুশ রণতরী মস্কভা

মস্কভায় যখন বিস্ফোরণ ঘটে, তখন সেটি ওডিসা থেকে নব্বই কিলোমিটার দূরে ছিল। বিস্ফোরণের পর রণতরী থেকে ক্রুদের নিরাপদে সরিয়ে নেওয়া হয়েছে। মেরামতের জন্য জাহাজটি তীরে তোলার সময় সেটি ডুবে যায়।

গত মাসে রাশিয়ার টহল জাহাজ ভ্যাসিলি বিকভকে ডুবিয়ে দেওয়ার দাবি করে ইউক্রেন। যদিও কয়েকদিন পরে সিভাস্তোপুলে সেটিকে অক্ষত অবস্থায় দেখা গেছে।

১৯৮৩ সালে সালভা নাম নিয়ে জাহাজটি সাগরে ভাসতে শুরু করে। ১৬টি জাহাজ-বিধ্বংসী ক্ষেপণাস্ত্র, ভারী আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা ও টর্পেডোসহ ভারী বন্দুক দিয়ে জাহাজটি সাজানো।

২০১৪ সালে সই হওয়া মিনস্ক চুক্তি বাস্তবায়নে ব্যর্থ হওয়ায় গত ২৪ ফেব্রুয়ারি প্রতিবেশী ইউক্রেনে সামরিক অভিযান শুরু করে রাশিয়া। এছাড়া ইউক্রেনের পূর্বাঞ্চলের দোনবাসে দোনেৎসক ও লুহানস্ক নামের দুটি অঞ্চলকে স্বাধীন রাষ্ট্র হিসেবেও স্বীকৃতি দেন প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

ইউক্রেনের বিচ্ছিন্নবাদী দুই অঞ্চলকে বিশেষ মর্যাদা দিতে ফরাসি ও জার্মানির মধ্যস্থতায় মিনস্ক চুক্তি সই হয়েছিল।