mil

দিপু সিদ্দিকীঢাকার মিরপুর সেনানিবাসস্থ মিলিটারী ইনস্টিটিউট অব সাইন্স এন্ড টেকনোলজী (এমআইএসটি)’তে আজ ‘সাইবার রেঞ্জ ল্যাব’র উদ্বোধন করা হয়েছে।
আইসিটি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক এমপি প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এই ল্যাবের উদ্ভোধন করেন।
জুনায়েদ আহমেদ পলক তথ্য ও যোগাযোগ প্রযুক্তির উন্নয়নে বাংলাদেশ সরকারের গৃহীত বিভিন্ন পদক্ষেপের কথা উল্লেখ করেন।
এছাড়া, ডিজিটাল বাংলাদেশের সাইবার নিরাপত্তার ক্ষেত্রে দক্ষ জনশক্তি তৈরী ও সাইবার হুমকি মোকাবেলায় কার্যকর ব্যবস্থা গ্রহণের বিষয়টির ওপর গুরুত্বারোপ করেন।
আইসিটি বিভাগের তত্ত্বাবধানে দেশে প্রথমবারের মত কোন শিক্ষা প্রতিষ্ঠানে স্থাপিত সাইবার রেঞ্জ ল্যাব বাংলাদেশের সাইবার নিরাপত্তা সেক্টরে নতুন দিগন্তের সূচনা করবে বলেও আশাবাদ ব্যক্ত করেন তিনি।
উল্লেখ্য, আধুনিক বিশ্বে সাইবার নিরাপত্তা নিশ্চিত করণ সকল দেশের জন্য চ্যালেঞ্জিং বিষয় হয়ে দাঁড়িয়েছে। ডিজিটাল বাংলাদেশ বিনির্মানের লক্ষ্যে বিষয়টির গুরুত্ব অনুধাবন করে ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রনালয় যুগোপযোগী কর্মসূচি গ্রহণ করেছে। ইতোমধ্যে আইসিটি ডিভিশনের অধীনে ডিজিটাল নিরাপত্তা এজেন্সী কর্তৃক সাইবার সিকিউরিটি স্ট্র্যাটেজি সংক্রান্ত খসড়া প্রনীত হয়েছে। এরই ধারাবাহিকতায় বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি) কর্তৃক বাস্তবায়নাধীন “বাংলাদেশ সরকারের জন্য নিরাপদ ই-মেইল ও ডিজিটাল লিটারেসী সেন্টার স্থাপন” শীর্ষক প্রকল্পের আওতায় সাইবার নিরাপত্তা সক্ষমতা বৃদ্ধির নিমিত্তে মিলিটারী ইনস্টিটিউট অব সাইন্স এন্ড টেকনোলজী (এমআইএসটি)’তে সাইবার রেঞ্জ ল্যাব স্থাপিত হয়েছে।
উক্ত ল্যাব দেশী-বিদেশী সাইবার হুমকি মোকাবেলায় সক্ষমতা অর্জনের জন্য দক্ষ জনবল তৈরী, প্রশিক্ষণ প্রদান ও এতদসংক্রান্ত গবেষণার ক্ষেত্রে যুগোপযোগী ভূমিকা পালন করবে।
২০০৯ সালে বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে ‘ডিজিটাল বাংলাদেশ’ প্রোগ্রামের রূপরেখা উন্মোচিত হয়। তথ্য প্রযুক্তির ব্যাপক ব্যবহারের মাধ্যমে আর্থ-সামাজিক অবস্থা, নিরাপত্তা ও জীবনমান উন্নয়নের জন্য এ রূপরেখা অত্যন্ত ফলপ্রসূ হিসেবে ইতোমধ্যে প্রমানিত হয়েছে।
সরকারী-বেসরকারী বিভিন্ন পর্যায়ে তথ্য প্রযুক্তির নিত্য ব্যবহার দৈনন্দিন কার্যক্রমে গতিশীলতা এনেছে এবং স্বচ্ছতা ও জবাবদিহিতা আনয়নের মাপকাঠি হিসেবে পরিগণিত হয়েছে। দেশের ডিজিটাল নিরাপত্তার বিষয়টির অপরিসীম গুরুত্ব অনুধাবন করে উল্লেখিত সাইবার রেঞ্জ ল্যাব স্থাপন ডিজিটাল বাংলাদেশ বিনির্মানে বর্তমান বাংলাদেশ সরকারের প্রতিশ্রুতিরই পরিচায়ক।
এমআইএসটির কমান্ড্যান্ট মেজর জেনারেল মো. ওয়াহিদ-উজ-জামান প্রধান পৃষ্ঠপোষক হিসেবে উক্ত উদ্বোধনী অনুষ্ঠানের প্রধান অতিথি ও অভ্যাগত সকলকে ধন্যবাদ জ্ঞাপন করেন।
শিক্ষা ও গবেষণার মাধ্যমে তথ্য প্রযুক্তির বিকাশ সাধনে এমআইএসটি তার ভূমিকা পালন করে যাবে বলে অঙ্গীকার ব্যক্ত করেন তিনি।
তিনি বিসিসি’কে ও সাইবার রেঞ্জ স্থাপনের সঙ্গে জড়িত সকল স্তরের সদস্যদের বিষেশভাবে ধন্যবাদ জ্ঞাপন করেন।
অনুষ্ঠানের আয়োজক কমিটির চেয়ারম্যান ও সিএসই বিভাগের বিভাগীয় প্রধান ব্রিগেডিয়ার জেনারেল মোঃ আব্দুর রাজ্জাক সূচনা বক্তব্য উপস্থাপন করেন।
এছাড়াও অনুষ্ঠানে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ, প্রতিরক্ষা বাহিনীর সাইবার নিরাপত্তা সংক্রান্ত ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ, ব্যাংকিং খাতের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান কারিগরী কর্মকর্তাগণ এবং এমআইএসটির সকল ডীন, বিভাগীয় প্রধান, শাখা প্রধান, শিক্ষক মন্ডলী ও ছাত্র-ছাত্রীবৃন্দ উপস্থিত ছিলেন।