29jjjEDIT1

বঙ্গবন্ধুর কার্যক্রমে সবসময় ধারাবাহিকতা পরিলক্ষিত হয়েছে: ড.কলিমউল্লাহ

প্রেস ওয়াচ রিপোর্ট: মঙ্গলবার,২৯ মার্চ,২০২২ খ্রি. তারিখে মুজিব শতবর্ষ এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান’র ১০২তম জন্মদিন উপলক্ষ্যে জানিপপ কর্তৃক আয়োজিত বর্ষকালব্যপী জুম ওয়েবিনারে এক বিশেষ্ আলোচনা সভার ২৩৯তম পর্ব অনুষ্ঠিত হয়।                                    

জানিপপ-এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান প্রফেসর ড.মেজর নাজমুল আহসান কলিমউল্লাহ, বিএনসিসিও’র সভাপতিত্বে অনুষ্ঠিত এ আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন রংপুর মহিলা আওয়ামীলীগের সভাপতি মোসাঃ আর্জিনা খানম এবং বিশেষ অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন অস্ট্রেলিয়া থেকে ওয়েস্টার্ন সিডনি ইউনিভার্সিটির ফেলো ড.তানভীর ফিত্তীণ আবীর,ঢাকা বিশ্ববিদ্যালয়ে কর্মরত প্রকৌশলী শাফিউল বাশার ও ফারইস্ট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ইংরেজি বিভাগের প্রভাষক কাজী ফারজানা ইয়াসমিন।       

সভায় গেস্ট অব অনার হিসেবে সংযুক্ত ছিলেন শিক্ষা ক্যাডারের সহযোগী অধ্যাপক ও বঙ্গবন্ধু গবেষক আবু সালেক খান এবং মুখ্য আলোচক হিসেবে সংযুক্ত ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, গোপালগঞ্জ এর বঙ্গবন্ধু ইনস্টিটিউট অব লিবারেশন ওয়ার এন্ড বাংলাদেশ স্টাডিজ এর অধীনে পিএইচডি গবেষণারত প্রশান্ত কুমার সরকার।

সভাপতির বক্তৃতায় ড. কলিমউল্লাহ বলেন, বঙ্গবন্ধুর কার্যক্রমে সবসময় ধারাবাহিকতা পরিলক্ষিত হয়েছে।

আর্জিনা খানম বলেন,যুদ্ধবিধ্বস্ত দেশে সাড়ে তিন বছরের স্বল্পসময়ে তুলনামূলক এত পদক্ষেপ গ্রহণ ও বাস্তবায়ন সম্ভবপর করে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান অভূতপূর্ব দৃষ্টান্ত স্থাপন করেন।

গবেষক আবু সালেক খান বলেন, ধর্মনিরপেক্ষতা বলতে বঙ্গবন্ধু বলেছিলেন ” ধর্মের বিবেচনায় কোনো ব্যক্তিকে তার অর্থনৈতিক, রাজনৈতিক, সাংস্কৃতিক এবং সামাজিক অধিকার থেকে বঞ্চিত করা যাবে না, সকলেই একই মর্যাদার নাগরিক হবেন।‘’

প্রশান্ত কুমার সরকার ভাষা আন্দোলন সংগঠনে বঙ্গবন্ধুর সুদূর প্রসারী তাৎপর্যপূর্ণ বিশেষ দিকের ওপর আলোকপাত করেন।  

কাজী ফারজানা ইয়াসমিন বলেন, বাংলাদেশের জন্ম, ইতিহাস, বাঙালি জাতির অতীত এবং বর্তমান সবই আবর্তিত হয় বঙ্গবন্ধুর আদর্শকে ঘিরে। তাই এই আদর্শের সঠিক পরিচর্যা প্রয়োজন।
দিপু সিদ্দিকী বলেন, বঙ্গবন্ধুযখন যুদ্ধের ধকল কাটিয়ে তার ঈস্পিত বাংলাদেশ গড়ে তোলার লক্ষ্য নিয়ে এগিয়ে যাচ্ছিলেন, তখনই ভেঙে যাওয়া দুই পাকিস্তানকে একত্রীকরণের দুরভিসন্ধি নিয়ে হত্যা করা হয় জাতির পিতাকে। এই আঘাত শুধু জাতির পিতা বা তার পরিবারের বিরুদ্ধে হানা হয়নি, এ আঘাত প্রকৃতপক্ষে ছিল স্বাধীন বাংলাদেশ ও মুক্তিযুদ্ধের চেতনার বিরুদ্ধে।

সভাটি সঞ্চালনা করেন রয়েল ইউনিভার্সিটি অব ঢাকা’র সহযোগী অধ্যাপক,বিভাগীয় প্রধান ও ডেইলি প্রেসওয়াচ সম্পাদক দিপু সিদ্দিকী।

সভায় অন্যান্যদের মধ্যে সংযুক্ত ছিলেন রাজশাহী থেকে ডা.মনোয়ার।