26 j 222222

আজ শনিবার,২৬ মার্চ,২০২২ খ্রি. তারিখে মুজিব শতবর্ষ এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান’র ১০২তম জন্মদিন উপলক্ষ্যে জানিপপ কর্তৃক আয়োজিত বর্ষকালব্যপী জুম ওয়েবিনারে এক বিশেষ্ আলোচনা সভার ২৩৬তম পর্ব অনুষ্ঠিত হয়।                                 

জানিপপ-এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান প্রফেসর ড.মেজর নাজমুল আহসান কলিমউল্লাহ, বিএনসিসিও’র সভাপতিত্বে অনুষ্ঠিত এ আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন শিক্ষা ক্যাডারের সহযোগী অধ্যাপক ও বঙ্গবন্ধু গবেষক আবু সালেক খান এবং বিশেষ অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন রংপুর মহিলা আওয়ামীলীগের সভাপতি মোসাঃ আর্জিনা খানম ও পঞ্চগড় থেকে খাদেমুল ইসলাম।     

সভায় গেস্ট অব অনার হিসেবে সংযুক্ত ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, গোপালগঞ্জ এর বঙ্গবন্ধু ইনস্টিটিউট অব লিবারেশন ওয়ার এন্ড বাংলাদেশ স্টাডিজ এর অধীনে পিএইচডি গবেষণারত প্রশান্ত কুমার সরকার এবং মুখ্য আলোচক হিসেবে সংযুক্ত ছিলেন নীলফামারীর জলঢাকা থেকে পিএইচডি গবেষক ফাতেমা তুজ-জোহরা লিমা।

সভাপতির বক্তৃতায় ড. কলিমউল্লাহ বলেন, বঙ্গবন্ধু স্বাধীকার সংগ্রামে বিশ্ববাসীর নৈতিক সমর্থন লাভ করেছিলেন।

গবেষক আবু সালেক খান বলেন,যিনি মোরে শোনালেন স্বাধীনতার বাণী জাতির পিতা বলে আমি তাঁকেই মানি।   

প্রশান্ত কুমার সরকার বলেন,  বাঙালি ইতিহাস বিমুখ এবং আত্মবিস্মৃত জাতি। যার ফলে বঙ্গবন্ধুর প্রকৃত ইতিহাস বিকৃত করার অপচেষ্টা করার সুযোগ পেয়েছে ষড়যন্ত্রকারীরা। স্বাধীনতা দিবসের প্রাক্কালে এই দায় আমাদেরকেই নিতে হবে এবং শোধরাতে হবে।

ফাতেমা তুজ-জোহরা লিমা বলেন,সিনেমা কিংবা নাটক বিনির্মাণের নামে  বঙ্গবন্ধুর প্রকৃত ইমেজ ক্ষুণ্ণ করা হচ্ছে।এগুলো প্রতিহত করতে হবে।

আর্জিনা খানম বলেন,আমাদের যে কোন ভালো কাজের স্বীকৃতি এবং অর্জন বঙ্গবন্ধুর আদর্শেরই প্রতিফলন।  

দিপু সিদ্দিকী বলেন,এই পৃথিবী যত বেশি প্রযুক্তিতে সমৃদ্ধ হবে এবং উৎকর্ষতা লাভ করবে বঙ্গবন্ধুর দ্বিতীয় বিপ্লব তত বেশি আবশ্যক হয়ে উঠবে।

সভাটি সঞ্চালনা করেন রয়েল ইউনিভার্সিটি অব ঢাকা’র সহযোগী অধ্যাপক,বিভাগীয় প্রধান ও ডেইলি প্রেসওয়াচ সম্পাদক দিপু সিদ্দিকী।

সভায় অন্যান্যদের মধ্যে সংযুক্ত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ে কর্মরত প্রকৌশলী শাফিউল বাশার ও সোনালী ব্যাংকের কর্মকর্তা ইএন রুমা।