hhh

শাদাব হাসিনঃ

মো. নইমুল হোসেন খান। উড ওয়ার্কিং শিল্পের ব্যতিক্রমী একজন বাংলাদেশি উদ্যোক্তা। দুই দশক ধরে এ শিল্পের উন্নয়নে অনন্য ভূমিকা রেখে চলেছেন। ফার্নিচার শিল্পকে প্রযুক্তিনির্ভর করা, এ খাত সংশ্লিষ্টদের প্রশিক্ষিত করাসহ খাতটিকে এগিয়ে নেওয়ার লক্ষ্যে ১৯৯৯ সাল থেকে কাজ করছেন তিনি।

নিজের হাতে গড়া প্রতিষ্ঠান উড টেক সলুশন (ডব্লিউটিএস) প্রতিষ্ঠার পর থেকেই কাঠের তৈরি আসবাব ও দরজা প্রস্তুতকারকদের কারিগরি সমস্যার সমাধানে সহায়তা করে আসছেন নইমুল। একটি প্রতিষ্ঠানের উৎপাদন সক্ষমতা বাড়ানোর জন্য কারখানার নকশা (ফ্যাক্টরি ডিজাইন) করা, মেশিনারিজের লে-আউট তৈরি, প্রয়োজনমতো মেশিনারিজ দেওয়া, হাতে-কলমে প্রশিক্ষণ দেওয়ার মাধ্যমে দক্ষ জনবল তৈরি করা এবং আফটার সেলস সার্ভিস দেওয়ার নিশ্চয়তা দিয়ে কাজ করে চলেছেন আসবাবপত্র নির্মাণ খাতের এ সম্মুখ কারিগর।

পৃথিবীর বিভিন্ন দেশ থেকে অত্যাধুনিক মেশিনারিজ এনেছেন নইমুল। তার হাত ধরেই বাংলাদেশের অনেক নামিদামি ব্র্যান্ডের ফার্নিচার কারখানা গড়ে উঠেছে। ঢাকার কেরানীগঞ্জে গড়ে তুলেছেন আন্তর্জাতিক মানের বাংলাদেশের একমাত্র উড ওয়ার্কিং টেকনোলজি সেন্টার। যেখানে চাইলেই বিনা মূল্যে এ খাতে যুক্ত কর্মী ও উদ্যোক্তারা কারিগরি প্রশিক্ষণ নিতে পারেন।

বাংলাদেশে বসে এরই মধ্যে পৃথিবীব্যাপী নিজের অর্জিত জ্ঞান ও সেবা ছড়িয়ে দিয়েছেন নইমুল হোসেন। নিজেকে পৃথিবীর একজন শীর্ষস্থানীয় উড টেকনোলজি এক্সপার্ট হিসেবে প্রতিষ্ঠিত করেছেন। কারখানা স্থাপন ও ব্যবসা প্রতিষ্ঠার জন্য বিভিন্ন দেশের উদ্যোক্তাকে প্রয়োজনীয় পরামর্শ দিয়ে থাকেন। এ ছাড়া ডব্লিউটিএস নামে নিজস্ব মেশিন ব্র্যান্ড প্রতিষ্ঠা করেন, যা বর্তমানে আন্তর্জাতিকভাবে সুপরিচিত বাংলাদেশের আসবাবপত্র নির্মাণ খাতের একমাত্র ইন্ডাস্ট্রিয়াল মেশিনারিজ ব্র্যান্ড।

বাংলাদেশ ও চীনে নিবন্ধন করা ডব্লিউটিএস-এর মেশিন বর্তমানে সার্কভুক্ত দেশের পাশাপাশি ভিয়েতনাম, ইন্দোনেশিয়া, সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, কুয়েত, বাহরাইন, ওমান, ইরান, মিসর, মরক্কো, আলজেরিয়া, দক্ষিণ আফ্রিকা, নাইজেরিয়া, পোল্যান্ড, হাঙ্গেরি, রোমানিয়া, বুলগেরিয়াসহ ৪৩ দেশে রফতানি করা হচ্ছে।