23jjj4

প্রেস ওয়াচ রিপোর্টঃ আজ বুধবার,২৩ মার্চ,২০২২ খ্রি. তারিখে মুজিব শতবর্ষ এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান’র ১০২তম জন্মদিন উপলক্ষ্যে জানিপপ কর্তৃক আয়োজিত বর্ষকালব্যপী জুম ওয়েবিনারে এক বিশেষ্ আলোচনা সভার ২৩৩তম পর্ব অনুষ্ঠিত হয়।                               

জানিপপ-এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান প্রফেসর ড.মেজর নাজমুল আহসান কলিমউল্লাহ, বিএনসিসিও’র সভাপতিত্বে অনুষ্ঠিত এ আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন ভারতের টেলিভিশন ব্যক্তিত্ব ও কলামিস্ট পিনাকী ভট্টাচার্য এবং বিশেষ অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন ফারইস্ট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ইংরেজি বিভাগের প্রভাষক কাজী ফারজানা ইয়াসমিন ও নীলফামারীর জলঢাকা থেকে পিএইচডি গবেষক ফাতেমা তুজ-জোহরা লিমা। 

সভায় গেস্ট অব অনার হিসেবে সংযুক্ত ছিলেন সোলমাইদ হাই স্কুল এন্ড কলেজের ভাইস প্রিন্সিপাল আফরোজা বেগম নীলা এবং মুখ্য আলোচক হিসেবে সংযুক্ত ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, গোপালগঞ্জ এর বঙ্গবন্ধু ইনস্টিটিউট অব লিবারেশন ওয়ার এন্ড বাংলাদেশ স্টাডিজ এর অধীনে পিএইচডি গবেষণারত প্রশান্ত কুমার সরকার। 

সভাপতির বক্তৃতায় ড. কলিমউল্লাহ বলেন,বঙ্গবন্ধু গ্রাম ভালোবাসতেন।  

পিনাকী ভট্টাচার্য বলেন, বঙ্গবন্ধু কখনোই তাঁর লক্ষ্য থেকে বিচ্যুত হননি। তিনি জীবনকে বাজি রেখে স্বপ্নচূড়ায় আরোহণ করেছেন । বঙ্গবন্ধু তাঁর জীবদ্দশায় সেই স্বপ্ন বাস্তবায়নের জন্য সংগ্রাম করেছেন এবং অসমাপ্ত স্বপ্ন বাস্তবায়নের জন্য তা  স্থানান্তর করেছেন তারই সুযোগ্য উত্তরসূরি মাননীয় প্রধানমন্ত্রী, বঙ্গকন্যা জননেত্রী শেখ হাসিনার কাছে।  

প্রশান্ত কুমার সরকার বলেন,বঙ্গবন্ধু স্বনির্ভর গ্রাম গড়ে তোলার জন্য কার্যকরী পদক্ষেপ গ্রহণ করেছিলেন। আফরোজা বেগম নীলা বলেন, বঙ্গবন্ধুর আদর্শ বাংলার মাটিতে চিরকাল বিরাজমান থাকবে।

 কাজী ফারজানা ইয়াসমিন বলেন, বঙ্গবন্ধু বাংলার মানুষের বাকস্বাধীনতাসহ অর্থনৈতিক মুক্তির জন্যও সংগ্রাম করে গেছেন।

ফাতেমা-তুজ-জোহরা লিমা বলেন, অপরিকল্পিত বসতি এবং যানবাহনের কারণে ঢাকা নগরী দূষিত হয়ে পড়েছে। এই নগরীকে বাঁচাতে হলে বঙ্গবন্ধুর পরিকল্পিত নগর বাস্তবায়ন করতে হবে।

 দিপু সিদ্দিকী বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এক কিংবদন্তির নাম।

সভাটি সঞ্চালনা করেন রয়েল ইউনিভার্সিটি অব ঢাকা’র সহযোগী অধ্যাপক,বিভাগীয় প্রধান ও ডেইলি প্রেসওয়াচ সম্পাদক দিপু সিদ্দিকী।

সভায় অন্যান্যদের মধ্যে সংযুক্ত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ে কর্মরত প্রকৌশলী শাফিউল বাশার ,সোনালী ব্যাংকের কর্মকর্তা ইএন রুমা।