21jjja

প্রেস ওয়াচ রিপোর্টঃ আজ মঙ্গলবার,২২ মার্চ,২০২২ খ্রি. তারিখে মুজিব শতবর্ষ এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান’র ১০২তম জন্মদিন উপলক্ষ্যে জানিপপ কর্তৃক আয়োজিত বর্ষকালব্যপী জুম ওয়েবিনারে এক বিশেষ্ আলোচনা সভার ২৩২তম পর্ব অনুষ্ঠিত হয়।                             

জানিপপ-এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান প্রফেসর ড.মেজর নাজমুল আহসান কলিমউল্লাহ, বিএনসিসিও’র সভাপতিত্বে অনুষ্ঠিত এ আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন শিক্ষা ক্যাডারের সহযোগী অধ্যাপক ও বঙ্গবন্ধু গবেষক আবু সালেক খান এবং বিশেষ অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন রংপুর মহিলা আওয়ামীলীগের সভাপতি মোসাঃ আর্জিনা খানম ও ফারইস্ট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ইংরেজি বিভাগের প্রভাষক কাজী ফারজানা ইয়াসমিন। 

  

সভায় গেস্ট অব অনার হিসেবে সংযুক্ত ছিলেন রয়েল ইউনিভার্সিটি অব ঢাকা’র সহযোগী অধ্যাপক,বিভাগীয় প্রধান ও ডেইলি প্রেসওয়াচ সম্পাদক দিপু সিদ্দিকী এবং মুখ্য আলোচক হিসেবে সংযুক্ত ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, গোপালগঞ্জ এর বঙ্গবন্ধু ইনস্টিটিউট অব লিবারেশন ওয়ার এন্ড বাংলাদেশ স্টাডিজ এর অধীনে পিএইচডি গবেষণারত প্রশান্ত কুমার সরকার। 

সভাপতির বক্তৃতায় ড. কলিমউল্লাহ বলেন, বঙ্গবন্ধু সারাজীবন সবার সঙ্গে সদাচরণ করেছেন।

গবেষক আবু সালেক খান বলেন, বঙ্গবন্ধু রয়েছেন আমাদের চেতনায়। তাঁকে ধারণ করে আমরা একদিন পৌঁছে যাব কাঙ্ক্ষিত গন্তব্যে।   

প্রশান্ত কুমার সরকার বলেন, আমাদের স্বাধীনতার পর অসামান্য এক দৃঢ় বিশ্বাসের সঙ্গে বঙ্গবন্ধু দেশ পরিচালনা করতে শুরু করেছিলেন। মানবীয় ক্রমবিকাশ ত্বরান্বিত করার লক্ষ্যে তিনি দেশকে দেশের মানুষকে একমঞ্চে আহ্বান করেছিলেন।

আর্জিনা খানম বঙ্গবন্ধুকে উদ্ধৃত করে বলেন,বাঙ্গালি জাতীয়তাবাদ না থাকলে আমাদের স্বাধীনতার অস্তিত্ব বিপন্ন হবে।

কাজী ফারজানা ইয়াসমিন বলেন,বঙ্গবন্ধু চাইতেন বাঙালি জাতি হবে সমুদ্রের মতো গভীর আর আকাশের মত বিস্তৃত।

দিপু সিদ্দিকী বলেন, বঙ্গবন্ধু এমন এক দর্শন তাঁর রাজনীতির অনুষজ্ঞে উপস্থাপন করেছিলেন, যা একটি জাতির মুক্তির নিশানা স্থির করে দিয়েছিল।