pm

দিপু সিদ্দিকী: মন্ত্রিসভা নিত্য প্রয়োজনীয় পণ্যের দাম সহনীয় পর্যায়ে রাখতে ভোজ্য তেল ও চিনিসহ প্রয়োজনীয় ভোগ্যপণ্যের আমদানির ওপর বিদ্যমান ১৫ শতাংশ ভ্যাট যতটা সম্ভব হ্রাস করার জন্য আজ জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)-কে নির্দেশ দিয়েছে। মন্ত্রিসভা সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে অবিলম্বে এই নির্দেশ কার্যকর করতে বলেছে।
প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে নিয়মিত মন্ত্রিসভা বৈঠকে বাজার পরিস্থিতির ওপর অনির্ধারিত এক আলোচনা সভায় এ নির্দেশনা দেয়া হয়। প্রধানমন্ত্রী তাঁর সরকারি বাসভবন গণভবন থেকে ভার্চুয়ালি এবং মন্ত্রিসভার সদস্যরা বাংলাদেশ সচিবালয়ের মন্ত্রিপরিষদ বিভাগের সম্মেলন কক্ষ থেকে মন্ত্রিসভায় যোগ দেন।
বৈঠকের পর মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম সচিবালয়ে বৈঠকটি সম্পর্কে সাংবাদিকদের ব্রিফ করেন। তিনি বলেন, ‘আমরা মনে করি, বাজারে এ সিদ্ধান্তের প্রভাব পড়বে।’
এর আগে রোববার, সচিবালয়ের আন্তঃমন্ত্রণালয় বৈঠকে নিত্য-প্রয়োজনীয় দ্রব্যমূল্যের ব্যাপারে বিভিন্ন সিদ্ধান্ত নেয়া হয়। ওই বৈঠকে ভোজ্য তেল ও চিনিসহ নিত্য-প্রয়োজনীয় দ্রব্যমূল্যের ওপর মূল্য সংযোজক কর বা ভ্যাট হ্রাসের ব্যাপারেও সিদ্ধান্ত গৃহীত হয়।
সভায় অসাধু ব্যবসায়ীরা যেন কৃত্রিম উপায়ে নিত্য প্রয়োজনীয় পণ্যের দাম বৃদ্ধি করতে না পারে, সেজন্য আগামী দুই দিনের মধ্যে একটি টাস্ক ফোর্স গঠনের আরেকটি সিদ্ধান্ত গ্রহণ করা হয়।
মন্ত্রিপরিষদ সচিব বলেন, ‘প্রধানমন্ত্রী ইস্যুটির (রোববার গৃহীত সিদ্ধান্ত) সাথে একমত পোষণ করেছেন এবং কঠোর নির্দেশনা দিয়েছেন। খুচরা বাজারে ভোজ্য তেলের ওপর থেকে ভ্যাট তুলে নেয়া হয়েছে এবং আইনমন্ত্রী ইতোমধ্যেই এসআরও তে স্বাক্ষর করেছেন’।