13 finaal pinaki maj

 প্রেসওয়াচ রিপোর্টঃআজ রবিবার,১৩ই মার্চ,২০২২ খ্রি. তারিখে মুজিব শতবর্ষ উপলক্ষ্যে জানিপপ কর্তৃক আয়োজিত বর্ষকালব্যপী জুম ওয়েবিনারে আলোচনা সভার ২২৩তম পর্ব অনুষ্ঠিত হয়।                     

জানিপপ-এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান প্রফেসর ড.মেজর নাজমুল আহসান কলিমউল্লাহ, বিএনসিসিও’র সভাপতিত্বে অনুষ্ঠিত এ আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন ভারতের টেলিভিশন ব্যক্তিত্ব ও কলামিস্ট পিনাকী ভট্টাচার্য, এবং বিশেষ অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন মেজর মোসাদ্দেক, ফারইস্ট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ইংরেজি বিভাগের প্রভাষক কাজী ফারজানা ইয়াসমিন ও দৈনিক কুষ্টিয়া পত্রিকার সিনিয়র সাংবাদিক হুমায়ুন কবির ।  

সভায় গেস্ট অব অনার হিসেবে সংযুক্ত ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, গোপালগঞ্জ এর বঙ্গবন্ধু ইনস্টিটিউট অব লিবারেশন ওয়ার এন্ড বাংলাদেশ স্টাডিজ এর অধীনে পিএইচডি গবেষণারত প্রশান্ত কুমার সরকার  এবং মুখ্য আলোচক হিসেবে সংযুক্ত ছিলেন রংপুর মহিলা আওয়ামীলীগের সভাপতি মোসাঃ আর্জিনা খানম।         

সভাপতির বক্তৃতায় ড. কলিমউল্লাহ বলেন, বঙ্গবন্ধু ভিতরে বাইরে একমনা ছিলেন।তিনি আরো বলেন, বঙ্গবন্ধু বাঙালি জাতির অন্তরের ভাষা বুঝতেন এবং তা উপলব্দি করেই দুঃশাসন থেকে বাঙালি জাতিকে মুক্তির জন্য স্বাধীন বাংলাদেশ প্রতিষ্ঠা করেছিলেন।

পিনাকী ভট্টাচার্য বলেন, বঙ্গবন্ধুর অপরিসীম সাহস, দৃঢ়চেতা মনোভাব ও আপসহীন  এবং ঐতিহাসিক মুক্তিযুদ্ধের সাহসী নেতৃত্ব জনগণের হৃদয়ে অমর স্থান করে নেয়।

কাজী ফারজানা ইয়াসমিন বলেন,জাতির পিতা বঙ্গবন্ধুর আদর্শ এবং স্বপ্নকে হত্যা করা যাবে না এবং তা সম্ভবও না।   

গবেষক প্রশান্ত কুমার সরকার বলেন, বঙ্গবন্ধুর রাজনীতির মূলমন্ত্রই ছিল বাঙালি জাতির মুক্তি।

হুমায়ুন কবির বলেন,বঙ্গবন্ধু বাংলাদেশে শোষিতের অধিকার প্রতিষ্ঠা করতে চেয়েছেন।

দিপু সিদ্দিকী বলেন,ভারতীয় উপমহাদেশ বিভক্ত হয়েছিল বিশ্বাসের ভিত্তিতে। শেখ মুজিবুর রহমান সম্ভবত সেই মুষ্টিমেয় কয়েকজনের একজন ছিলেন। তিনি মৌলিক ত্রুটিযুক্ত ভিত্তির বিরুদ্ধে বিদ্রোহ করেছিলেন, হাজার হাজার বছর ধরে বিদ্যমান সংস্কৃতিগত সুস্পষ্ট সহাবস্থানের পরিবর্তে সমাজের মেরুকরণকে নিন্দা করেছিলেন। দুটি ভিন্ন জাতির একত্র হওয়ার পথে তিনিই বাধা হয়ে দাঁড়ান। ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর বিজয় লাভের মাধ্যমে সেই দুঃস্বপ্ন বঙ্গোপসাগরে চিরতরে সমাহিত হয়।

সভাটি সঞ্চালনা করেন রয়েল ইউনিভার্সিটি অব ঢাকা’র সহযোগী অধ্যাপক,বিভাগীয় প্রধান ও ডেইলি প্রেসওয়াচ সম্পাদক দিপু সিদ্দিকী।