9finaleittttttttttttttttttt

           প্রেস রিলিজঃ বুধবার,৯ই মার্চ,২০২২ খ্রি. তারিখে মুজিব শতবর্ষ উপলক্ষ্যে জানিপপ কর্তৃক আয়োজিত বর্ষকালব্যপী জুম ওয়েবিনারে আলোচনা সভার ২১৯তম পর্ব অনুষ্ঠিত হয়।                  

জানিপপ-এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান প্রফেসর ড.মেজর নাজমুল আহসান কলিমউল্লাহ, বিএনসিসিও’র সভাপতিত্বে অনুষ্ঠিত এ আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন মেজর মোসাদ্দেক এবং বিশেষ অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন সোলমাইদ হাই স্কুল এন্ড কলেজের ভাইস প্রিন্সিপাল আফরোজা বেগম নীলা।

সভায় গেস্ট অব অনার হিসেবে সংযুক্ত ছিলেন রংপুর মহিলা আওয়ামীলীগের সভাপতি মোসাঃ আর্জিনা খানম এবং মুখ্য আলোচক হিসেবে সংযুক্ত ছিলেন শিক্ষা ক্যাডারের সহযোগী অধ্যাপক ও বঙ্গবন্ধু গবেষক আবু সালেক খান।    

সভাপতির বক্তৃতায় ড. কলিমউল্লাহ বলেন, বঙ্গবন্ধুর ভাবনার জগতে আমাদের প্রবেশ করতে পারতে হবে।

মেজর মোসাদ্দেক বলেন,জনগণের অন্তর্নিহিত শক্তির ওপর অপার আস্থা-বিশ্বাস, মানুষের প্রতি নিঃশর্ত ভালোবাসা, মমত্ববোধ, সহমর্মিতার বিরল দৃষ্টান্ত সমৃদ্ধ মানুষের প্রতিচ্ছবি বঙ্গবন্ধু৷  

আর্জিনা খানম  বলেন,বঙ্গবন্ধু স্বপ্ন দেখতেন গ্রামীণ সমাজে সমাজতন্ত্র ও গণতন্ত্র প্রতিষ্ঠায় দেশের প্রতিটি গ্রামে গণমুখী সমবায় সমিতি গঠন করা হবে, যেখানে গরিব মানুষ যৌথভাবে উৎপাদন যন্ত্রের মালিক হবেন ।

 ড.আবীর বলেন, শোষণ ও কোটারি স্বার্থ চিরতরে উচ্ছেদ করতে চেয়েছিলেন বঙ্গবন্ধু।  

গবেষক প্রশান্ত কুমার সরকার বলেন, বঙ্গবন্ধু চেয়েছিলেন তাঁরই উদ্ভাবিত দেশের মাটি থেকে উত্থিত অথবা স্বদেশজাত উন্নয়নের দর্শনের ওপর ভিত্তি করে এমন এক বাংলাদেশ বিনির্মাণ করতে, যে বাংলাদেশ হবে সোনার বাংলা।

গবেষক আবু সালেক খান বলেন,বঙ্গবন্ধু তাঁর সংকল্পের জোরে বাঙালি জাতির অন্তরে স্বাধীনতার সুপ্ত বাসনাকে জাগ্রত করেছিলেন, জাগ্রত করেই ক্ষান্ত হোন নাই, বাসনাকে সংগ্রামে পরিণত করে বাংলাদেশ স্বাধীন করেছিলেন।

আফরোজা বেগম নীলা বলেন,গণমানুষের শেখ মুজিব, ইতিহাসের পাতা থেকে উঠে আসা এক মহানায়কের নাম জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান৷

কাজী ফারজানা ইয়াসমিন বলেন,বাংলাদেশ, বঙ্গবন্ধু আর মুক্তিযুদ্ধ – এই শব্দ তিনটি মূলত সমার্থক৷

দিপু সিদ্দিকী বলেন, সুস্থ-সবল জ্ঞানসমৃদ্ধ বৈষম্যহীন মানুষের উন্নত বাংলাদেশ গড়তে চেয়েছিলেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।

সভায় অন্যান্যদের মধ্যে  বক্তব্য প্রদান করেন,অস্ট্রেলিয়া থেকে ওয়েস্টার্ন সিডনি ইউনিভার্সিটির ফেলো ড. তানভীর ফিত্তীণ আবীর,বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, গোপালগঞ্জ এর বঙ্গবন্ধু ইনস্টিটিউট অব লিবারেশন ওয়ার এন্ড বাংলাদেশ স্টাডিজ এর অধীনে পিএইচডি গবেষণারত প্রশান্ত কুমার সরকার।

সভায় সুচনা বক্তব্য প্রদান করেন ফারইস্ট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ইংরেজি বিভাগের প্রভাষক কাজী ফারজানা ইয়াসমিন।

সভাটি সঞ্চালনা করেন রয়েল ইউনিভার্সিটি অব ঢাকা’র সহযোগী অধ্যাপক,বিভাগীয় প্রধান ও ডেইলি প্রেসওয়াচ সম্পাদক দিপু সিদ্দিকী।  

সভায় অন্যান্যদের মধ্যে সংযুক্ত ছিলেন বিশ্ববিদ্যালয়ে কর্মরত প্রকৌশলী শাফিউল বাশার,সোনালী ব্যাংকের কর্মকর্তা ইএন রুমা,পঞ্চগড় থেকে খাদেমুল ইসলা্‌ম,কুমিল্লার চান্দিনা থেকে জনতা ব্যাংক কর্মকর্তা খোরশেদ আলম, আইন বিভাগের শিক্ষার্থী ফারিজা জেরিন তাসনীম ও রাজশাহী থেকে ডা. মাহবুবুল হক মনোয়ার।