zzz

মস্কোর হামলায় নিহত পাঁচটি শিশুর ছবি দিয়ে এক ইনস্টাগ্রাম পোস্টে তিনি বলেন, বিশ্বের সব নিরপেক্ষ সংবাদমাধ্যমের আমার অনুরোধ, এই চরম সত্য আপনারা তুলে ধরবেন: রাশিয়ার হানাদারেরা আমাদের শিশুদের হত্যা করছে।

ইউক্রেনের ফার্স্ট লেডি বলেন, রুশ মায়েদের কাছে এই কথাগুলো বলেন। তাদের সন্তানেরা এখানে কী করছে, তা তাদের জানতে সুযোগ করে দিন। ছবির ক্যাপশনে লিখেছেন, রুশ নারীদের এই ছবি দেখিয়ে বলুন, আপনাদের স্বামী, ভাই ও স্বদেশীয়রা ইউক্রেনের শিশুদের হত্যা করছে। এই হামলা নীরব সমর্থন দেওয়ার মাধ্যমে ইউক্রেনের নারীরাও ব্যক্তিগত দায় নিচ্ছে বলে তাদের বলুন।

ইউক্রেনে রুশ আগ্রাসন শুরু হওয়ার পর থেকে এখন পর্যন্ত ৩৮টি শিশু নিহত হয়েছে।

ইউক্রেনে রাশিয়ার হামলা তীব্রতর হলে একটি নির্বাসিত সরকার গঠনের কথা ভাবছে যুক্তরাষ্ট্র ও তার ইউরোপীয় মিত্ররা। মার্কিন কর্মকর্তারা বলছেন, ভলোদিমির জেলেনস্কি ও তার সরকারের কার্যক্রম পশ্চিমাঞ্চলীয় শহর লাভিবে সরিয়ে নেওয়া কিংবা নির্বাচিত সরকারকে দেশ থেকে পালিয়ে যেতে বাধ্য করা হলে প্রতিবেশী পোল্যান্ডে একটি নির্বাসিত সরকার গঠন করার গঠনের বিষয়ে আলোচনা করা হয়েছে।

পশ্চিমা এক জ্যেষ্ঠ কর্মকর্তা বলেন, এখন পর্যন্ত যে আভাস পাওয়া যাচ্ছে, তাতে পুতিন হামলা অব্যাহত রাখবে বলেই মনে হচ্ছে। মনে হচ্ছে, পুরো ইউক্রেনকে নিয়ন্ত্রণে নেবে রাশিয়া।

আরও পড়ুন: নির্বাসিত ইউক্রেনীয় সরকার গঠনের কথা ভাবছে যুক্তরাষ্ট্র

মস্কোর বিরুদ্ধে লড়াইয়ে নিজের চেষ্টাকে শক্তিশালী করার বদলে অন্য কোনো আলোচনা করতে নারাজ জেলেনস্কি। সাম্প্রতিক দিনগুলোতে ইউক্রেনে উড়াল-নিষিদ্ধ অঞ্চল ঘোষণার দাবিতে সরব হয়েছেন তিনি। কিন্তু যুক্তরাষ্ট্র বলছে, এই ঘোষণা দেওয়া হলে তার অর্থ হবে, যুক্তরাষ্ট্রের সঙ্গে সংঘাতে জড়িয়ে পড়া।

জেলেনস্কি নিহত হলেও যেভাবেই হোক ইউক্রেনের সরকার অব্যাহত থাকবে। ইউক্রেনীয় নেতাদের এমন পরিকল্পনা রয়েছে। রোববার (৬ মার্চ) সিবিএস নিউজকে দেওয়া এক সাক্ষাৎকারে এমন মন্তব্য করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিংকিন।

তিনি বলেন, এ নিয়ে ইউক্রেনের নেতাদের একটি পরিকল্পনা রয়েছে, যা নিয়ে আমি আলোচনা করতে চাই না। এ নিয়ে আমার বিস্তারিত কথা বলারও ইচ্ছা নেই। তবে যেভাবেই হোক, সরকার বহাল থাকবে।

সংকটের মধ্যে জেলেনস্কির নেতৃত্বের তারিফ করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী। তিনি বলেন, ইউক্রেনের প্রেসিডেন্ট তার নেতৃত্ব দেখিয়ে দিয়েছেন। পুরো সরকার যা করেছে, তা উল্লেখযাগ্য। তারা অবিশ্বাস্য সাহসী ইউক্রেনীয়দের প্রতিমূর্তি হিসেবে আবির্ভূত হয়েছে।