film

বাংলাদেশ ফিল্ম আর্কাইভে আনন্দ উল্লাসে মেতে ওঠেন আগত এই শিক্ষার্থীরা। উৎসব প্রাঙ্গণে তাদের বয়সী শিশু-কিশোরদের কাজ করতে দেখে তারাও এই উৎসবে কাজ করতে আগ্রহী হয়। এসময় আগত শিক্ষার্থীরা উপভোগ করেন নানা স্বাদের দেশি বিদেশি চলচ্চিত্র। শিক্ষার্থী ও অভিভাবকদের পদচারণায় মুখরিত হয় উৎসব প্রাঙ্গণ।

আরও পড়ুন: পর্দা উঠল আন্তর্জাতিক শিশু চলচ্চিত্র উৎসবের

এই চলচ্চিত্র উৎসবে ঢাকা শহরের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা দেশ-বিদেশের নানা স্বাদের ৩৮টি দেশের ১১৭ চলচ্চিত্র দেখতে পারবে। উৎসব উপলক্ষে শিক্ষার্থীদের সুবিধার্থে বিনামূল্যে যাতায়াতের জন্য পরিবহনের ব্যবস্থা করেছে উৎসব কর্তৃপক্ষ। করোনা পরিস্থিতি বিবেচনায় সকল স্বাস্থ্যবিধি মেনে শিক্ষার্থীদের চলচ্চিত্র দেখানো হচ্ছে।

এছাড়া ৭ মার্চ সারা দেশ থেকে উৎসবে আগত শিশু-কিশোর ও তরুণ ক্ষুদে চলচ্চিত্র নির্মাতাদের অ্যানিমেটেড শর্ট ফিল্ম-এর ওপর কর্মশালা নিয়েছেন অ্যানিমেশন চলচ্চিত্র নির্মাতা মোহাম্মদ শিহাব উদ্দিন।

মঙ্গলবার (৮ মার্চ) সকাল ১১টায় সারা দেশ থেকে আগত ক্ষুদে চলচ্চিত্র নির্মাতাদের মোবাইলে চলচ্চিত্র নির্মাণের ওপর কর্মশালা নেবেন নির্মাতা রাকা নোশিন নাওয়ার।

করোনা পরিস্থিতি বিবেচনায় ঢাকার বাংলাদেশ ফিল্ম আর্কাইভের ১টি ভেণ্যুতেই প্রতিদিন সকাল ১১টা, দুপুর ২টা, বিকেল ৪টা ও সন্ধ্যা ৬টা, মোট ৪টি প্রদর্শনীতে প্রায় ৩৮টি দেশের ১১৭টি শিশুতোষ চলচ্চিত্র প্রদর্শিত হচ্ছে। প্রতিটি প্রদর্শনীতে একাধিক শিশুতোষ চলচ্চিত্র দেখানো হচ্ছে।

সিনেমা দেখার জন্য মাস্ক পরিধানকে চলচ্চিত্র উৎসবের টিকেট হিসেবে বিবেচনা করে, উৎসবের সকল প্রদর্শনী অভিভাবক, শিশু-কিশোরসহ সবার জন উন্মুক্ত করা হয়েছে।

আরও পড়ুন: আন্তর্জাতিক শিশু চলচ্চিত্র উৎসব শুরু শনিবার

৮ মার্চ (মঙ্গলবার) বাংলাদেশ ফিল্ম আর্কাইভের প্রজেকশন হলে প্রদর্শিতব্য চলচ্চিত্রের তালিকা :

সকাল ১১টায় : মাই ফাদার সুপারহিরো (ভারত)

দুপুর ২টায় : দ্যা ফ্লাওয়ারস অফ রোডসাইড (বাংলাদেশ), ইভলিন (অস্ট্রেলিয়া), ফাউন্ট (তুরস্ক), ফ্রেমড মেমোরিজ (মালেশিয়া), ফানফেয়ার (ইরান), গোডস (গ্রীস), গ্রীস ট্রেজারস (লাটভিয়া), গুরু (স্পেন), হুভার (এস্তোনিয়া), হরর ওইংক-ওইংক (রাশিয়ান ফেডারেশন), হাঙ্গার (ব্রাজিল), সলিটেয়ার (ইতালি), স্টিক হিট দ্যা ফ্যান (ক্রোয়েশিয়া)

বিকাল ৪টায় : মাই গ্রান্ডমা মাতিল্ডে (মেক্সিকো), নেইবারস (সুইজারল্যান্ড), নস্টালজিয়া (পর্তুগাল), মিয়াও অর নেভার (ইউনাইটেড কিংডম)

সন্ধ্যা ৬টায় : ইন মাই ড্রিমস (তুরস্ক), ক্রাম্ব (রাশিয়ান ফেডারেশন), ফার্ম অ্যান্ড ল্যান্ডস্কেপ উইথ চার্চ (এস্তোনিয়া), লিগনাম লাভ (পোল্যান্ড), মোলস (এস্তোনিয়া), পিল (রাশিয়ান ফেডারেশন), পাওয়ার অফ ইউনিটি (ভারত), রুসাল্কা মারমেইড (এস্তোনিয়া)