Peter-Haas-Arrived-at-Dhaka-01-03-2022-750×563

ঢাকা: মার্কিন রাষ্ট্রদূতের দায়িত্ব পালনের জন্য ঢাকায় এসেছেন নতুন রাষ্ট্রদূত পিটার ডি হাস। বিদায়ী রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলারের স্থলাভিষিক্ত হচ্ছেন নতুন রাষ্ট্রদূত হাস।

মঙ্গলবার (১ মার্চ) বিকেলে পিটার হাস ঢাকায় পৌঁছান। ঢাকাস্থ মার্কিন দূতাবাস তাদের ভেরিফায়েড টুইটার অ্যাকাউন্টের এক টুইটে এ তথ্য নিশ্চিত করেছে। সেখানে বলা হয়েছে, বাংলাদেশে যুক্তরাষ্ট্রের নতুন রাষ্ট্রদূত পিটার হাস আজ ঢাকায় পৌঁছেছেন।

যুক্তরাষ্ট্র দূতাবাস জানিয়েছে, যুক্তরাষ্ট্রের নতুন রাষ্ট্রদূত পিটার ডি হাস এখন কয়েকদিনের মধ্যেই রাষ্ট্রপতির কাছে তার পরিচয়পত্র পেশ করবেন। এরপর তার ঢাকায় দায়িত্ব গ্রহণের আনুষ্ঠানিক ঘোষণা আসবে।

এর আগে, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন গত বছরের ৯ জুলাই বাংলাদেশে পরবর্তী রাষ্ট্রদূত হিসেবে পিটার ডি হাসকে মনোনয়ন দেন। এরপর ১৯ অক্টোবর যুক্তরাষ্ট্র সিনেটের পররাষ্ট্রবিষয়ক কমিটিতে শুনানিতে অংশ নেন পিটার ডি হাস।

শুনানিতে পিটার হাস বলেন, বাংলাদেশের আগামী জাতীয় নির্বাচনে গণতান্ত্রিক অংশগ্রহণ জোরদারে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতরের কর্মকাণ্ডকে তিনি এগিয়ে নিতে চান। এছাড়া বাংলাদেশে মানবাধিকার সুরক্ষার বিষয়েও তিনি সরকারের সঙ্গে কাজ করবেন।

সেদিনই যুক্তরাষ্ট্রের সিনেট বাংলাদেশে পরবর্তী রাষ্ট্রদূত হিসেবে পিটার ডি হাসের মনোনয়ন চূড়ান্ত করে। এর আগে পিটার ডি হাস যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র অর্থনৈতিক ও বাণিজ্য বিষয়ক ব্যুরোর প্রিন্সিপাল ডেপুটি অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি ও ভারপ্রাপ্ত অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি হিসেবে দায়িত্ব পালন করেছেন।

কূটনীতিক হিসেবে ভারতের মুম্বাইসহ বিদেশের আরও চারটি মিশনে মার্কিন পররাষ্ট্র দফতরের হয়ে কাজ করেছেন পিটার হাস।