27 final1111

প্রেসওয়াচ রিপোর্টঃআজ রবিবার,ফেব্রুয়ারি,২৭,২০২২ খ্রি. তারিখে মুজিব শতবর্ষ উপলক্ষ্যে জানিপপ কর্তৃক আয়োজিত বর্ষকালব্যপী জুম ওয়েবিনারে আলোচনা সভার ২১০তম পর্ব অনুষ্ঠিত হয়।           

জানিপপ-এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান প্রফেসর ডক্টর মেজর নাজমুল আহসান কলিমউল্লাহ, বিএনসিসিও’র সভাপতিত্বে অনুষ্ঠিত এ আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও বঙ্গবন্ধু গবেষক ড. জেবউননেছা এবং বিশেষ অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন রংপুর মহিলা আওয়ামীলীগের সভাপতি মোসাঃ আর্জিনা খানম,ফারইস্ট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির শিক্ষক কাজী ফারজানা ইয়াসমিন ও সোলমাইদ হাই স্কুল এন্ড কলেজের ভাইস প্রিন্সিপাল আফরোজা বেগম নীলা।         

সভায় গেস্ট অব অনার হিসেবে সংযুক্ত ছিলেন কুষ্টিয়ার খোকসা থেকে দৈনিক কুষ্টিয়া পত্রিকার সিনিয়র সাংবাদিক হুমায়ুন কবির এবং মুখ্য আলোচক হিসেবে সংযুক্ত ছিলেন শিক্ষা ক্যাডারের সহযোগী অধ্যাপক ও বঙ্গবন্ধু গবেষক আবু সালেক খান।

সভাপতির বক্তৃতায় ড. কলিমউল্লাহ বলেন, বঙ্গবন্ধুর উদ্যোগে বাংলাদেশ দ্রুত বিভিন্ন দেশের স্বীকৃতি লাভ করে।

অধ্যাপক ড. জেবউননেছা বঙ্গবন্ধুর পরিবারের আধ্যাত্বিক ঐতিহ্য এবং আত্মজীবনীর বিভিন্ন দিক নিয়ে তাঁর গবেষণা লব্ধ তথ্য-উপাত্ত তুলে ধরেন।

সালেক খান বলেন,বাঙালি জাতির ১শ বছরের ইতিহাস নিয়ে যদি কোন নাটক লিখিত হয়,তাহলে সেই নাটকের মহানায়ক হবেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। কারণ তাঁর মতো শক্তি,সাহস আর সৌরভ কারও ছিল না।

আর্জিনা খানম বলেন, বঙ্গবন্ধু বাংলাদেশের নারী সমাজের উন্নয়নে অগ্রণী ভূমিকা পালন করেছেন।

 আফরোজা বেগম নীলা বঙ্গবন্ধুর উদারনৈতিক রাজনীতির বিভিন্ন দিক তুলে ধরেন।

সভায় সুচনা বক্তব্য প্রদান করেন,দিনাজপুর বীরগঞ্জ উপজেলার ছাত্রলীগের সাধারণ সম্পাদক জনাব গোলাম মুর্শিদ অর্ণব।

অন্যান্যদের মধ্যে বক্তব্য প্রদান করেন পঞ্চগড় থেকে খাদেমুল ইসলাম ।

সভাটি সঞ্চালনা করেন রয়েল ইউনিভার্সিটি অব ঢাকা’র সহযোগী অধ্যাপক,বিভাগীয় প্রধান ও ডেইলি প্রেসওয়াচ সম্পাদক দিপু সিদ্দিকী।

সভায় অন্যান্যদের মধ্যে সংযুক্ত ছিলেন সোনালী ব্যাংকের কর্মকর্তা ইএন রুমা ও ঢাকা বিশ্ববিদ্যালয়ে কর্মরত প্রকৌশলী শাফিউল বাশার খায়রুল।