16

দিপু সিদ্দিকীঃ

আগামী ২৫ ফেব্রুয়ারি থেকে শুরু হচ্ছে ১৬তম আন্তর্জাতিক স্বল্পদৈর্ঘ্য ও মুক্ত চলচ্চিত্র উৎসব।

উৎসবটি চলবে ৪ মার্চ পর্যন্ত। আট দিনব্যাপী উৎসবটিতে ১৩০টি দেশ থেকে বাছাইকৃত ৪১৪টি চলচ্চিত্র প্রদর্শিত হবে। বুধবার ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়।

উৎসবের চেয়ারম্যান নাসির উদ্দিন ইউসুফ বাচ্চু জানান, এ বছর প্রায় ৪ হাজারের মতো ছবি জমা পড়েছিল এবং সে থেকে বাছাই করা হয়েছে ৪১৪টি ছবি। ১৩০টি দেশের ছবি দেখানো হবে  শিল্পকলা একাডেমি, জাতীয় জাদুঘর এবং ফিল্ম আর্কাইভে। এ ছাড়া আরও জানানো হয়, প্রতিবছরের মতো এ বছরও হীরালাল সেন আজীবন সম্মাননা পুরস্কার প্রদান করা হবে। যারা মুক্ত চলচ্চিত্র আন্দোলন, স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র আন্দোলনের সঙ্গে বিশেষভাবে জড়িত, তাদের এ পুরস্কার প্রদান করা হবে।

আরও পড়ুন: জায়েদ-নিপুণের ভাগ্য নির্ধারণ ফের পেছাল

তার মধ্যে ২টি স্বল্প দৈর্ঘ্য চলচ্চিত্র, কান ২০২০-২১ থেকে ১৮টি, বার্লিন ২০২০-২১ থেকে ৬টি, বুসান থেকে একটি বাংলাদেশিসহ মোট ১০টি চলচ্চিত্র প্রদর্শিত হবে। এ ছাড়া ঢাকা ২০২২-এ আজীবন সম্মাননা পুরস্কার প্রদান করা হবে বিশিষ্ট চলচ্চিত্র নির্মাতা মানযারে হাসিন মুরাদ ও তানভীর মোকাম্মেলকে।

উদ্বোধনী অনুষ্ঠান শুরু হবে শুক্রবার বিকেল ৫টায়। এতে প্রধান অতিথি থাকবেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ। এবারের মূল ভেন্যু হিসেবে নির্ধারণ করা হয়েছে বাংলাদেশ শিল্পকলা একাডেমির সংগীত ও নৃত্যশালা মিলনায়তন এবং চিত্রশালা মিলনায়তন। প্রতিদিন বেলা ১১টা, বিকেল ৩টা, বিকেল ৫টা ও সন্ধ্যা ৭টায় মোট ৪টি প্রদর্শনী অনুষ্ঠিত হবে।