15 final – Copy

শাফিউল বাশারঃলোকপ্রশাসন বিশেষজ্ঞ ড. কলিমউল্লাহ বলেছেন, বঙ্গবন্ধু সমসাময়িক বিশ্বের সেরা রাষ্ট্রনায়ক ছিলেন।বৃহস্পতিবার  মুজিব শতবর্ষ উপলক্ষ্যে জানিপপ কর্তৃক আয়োজিত বর্ষকালব্যপী জুম ওয়েবিনারে আলোচনা সভার ২০০তম পর্ব অনুষ্ঠিত সভায় সভাপতির ভাষণদান কালে একথা বলেন।

জানিপপ-এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান প্রফেসর ডক্টর মেজর নাজমুল আহসান কলিমউল্লাহ, বিএনসিসিও’র সভাপতিত্বে অনুষ্ঠিত এ আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের অধ্যাপক ড. মনিরুজ্জামান এবং বিশেষ অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন অস্ট্রেলিয়া থেকে ওয়েস্টার্ন সিডনি ইউনিভার্সিটির ফেলো ড. তানভীর ফিত্তীন আবির,ফারইস্ট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির শিক্ষক কাজী ফারজানা ও নীলফামারীর জলঢাকা থেকে পিএইচডি গবেষক ফাতেমা-তুজ-জোহরা লিমা।

সভায় গেস্ট অব অনার হিসেবে সংযুক্ত ছিলেন রংপুর মহিলা আওয়ামীলীগের সভাপতি মোসাঃ আর্জিনা খানম। মুখ্য আলোচক হিসেবে সংযুক্ত ছিলেন ইউএন ডিজএ্যাবিলিটি রাইটস্ চ্যাম্পিয়ন আবদুস সাত্তার দুলাল।

সভায় বক্তারা বলেন,রাজনৈতিক দূরদর্শিতা ও রাষ্ট্রনায়কোচিত গুণাবলির অধিকারী না হলে কেউ সফল রাজনীতিবিদ ও রাষ্ট্রনায়ক হতে পারেন না। এক্ষেত্রেও বঙ্গবন্ধুর ছিল বর্তমান ও ভবিষ্যৎ সম্পর্কে গভীর জ্ঞান ও দূরদর্শিতা। আর এ জন্যই ভারতবর্ষ ভাগের পর থেকেই তিনি বাঙালির জন্য স্বাধীন দেশের স্বপ্ন দেখছিলেন।

সভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য প্রদান করেন শিক্ষা ক্যাডারের সহযোগী অধ্যাপক ও বঙ্গবন্ধু গবেষক আবু সালেক খান,পঞ্চগড় থেকে খাদেমুল ইসলাম,কুমিল্লার চান্দিনা থেকে ব্যাংক কর্মকর্তা খোরশেদ আলম। সভায় অন্যান্যের মধ্যে সংযুক্ত ছিলেন রয়েল ইউনিভার্সিটি অব ঢাকা’র সহযোগী অধ্যাপক,বিভাগীয় প্রধান ও ডেইলি প্রেসওয়াচ সম্পাদক দিপু সিদ্দিকী,সোনালী ব্যাংকের কর্মকর্তা ইএন রুমা ।