15 final

প্রেস রিলিজ: মঙ্গলবার,ফেব্রুয়ারি,১৫,২০২২ খ্রি. তারিখে মুজিব শতবর্ষ উপলক্ষ্যে জানিপপ কর্তৃক আয়োজিত বর্ষকালব্যপী জুম ওয়েবিনারে আলোচনা সভার ১৯৮তম পর্ব অনুষ্ঠিত হয়।   

জানিপপ-এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান প্রফেসর ডক্টর মেজর নাজমুল আহসান কলিমউল্লাহ, বিএনসিসিও’র সভাপতিত্বে অনুষ্ঠিত এ আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন রংপুর মহিলা আওয়ামীলীগের সভাপতি মোসাঃ আর্জিনা খানম এবং বিশেষ অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন ভারতের টেলিভিশন ব্যক্তিত্ব ও কলামিস্ট পিনাকী ভট্টাচার্য, সোলমাইদ হাই স্কুল এন্ড কলেজের ভাইস প্রিন্সিপাল আফরোজা বেগম নীলা ও কুমিল্লার লাকসাম থেকে প্রভাষক কামাল উদ্দিন।

সভায় গেস্ট অব অনার হিসেবে সংযুক্ত ছিলেন ইউএন ডিজএ্যাবিলিটি রাইটস্ চ্যাম্পিয়ন আবদুস সাত্তার দুলাল এবং মুখ্য আলোচক হিসেবে সংযুক্ত ছিলেন অস্ট্রেলিয়া থেকে ওয়েস্টার্ন সিডনি ইউনিভার্সিটির ফেলো ড. তানভীর ফিত্তীণ আবীর।

সভাপতির বক্তৃতায় ড. কলিমউল্লাহ বলেন,বঙ্গবন্ধু বিবেকের তাড়নায় সকল সিদ্ধান্ত গ্রহণ করতেন। কারো প্ররোচনায় প্রভাবিত হয়ে কোনো সিদ্ধান্ত দিতেন না। বঙ্গবন্ধু সিদ্ধান্ত গ্রহণের ক্ষেত্রে স্বীয়বিবেককে প্রাধান্য দিতেন।

আর্জিনা খানম বলেন, বঙ্গবন্ধুর অসমাপ্ত কাজ সম্পন্ন করার জন্য বর্তমান প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা চেষ্টা চালিয়ে যাচ্ছেন।

পিনাকী ভট্টাচার্য বলেন,বঙ্গবন্ধু একজন রাজনীতির মহাকবি তেমনি একজন দার্শনিক ও বটে। রাজনীতির ক্ষেত্রে বঙ্গবন্ধুর দর্শন এবং পদাঙ্ক অনুসরণ করা উচিত বলে অভিমত ব্যক্ত করেন তিনি ।

সোলমাইদ হাই স্কুল এন্ড কলেজের ভাইস প্রিন্সিপাল আফরোজা বেগম নীলা বলেন, ধর্মান্ধতা থেকে মুক্ত হতে না পারলে বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ে তোলা সম্ভব হবে না।  

ডক্টর আবির বলেন, দেশীয় ও আন্তর্জাতিক ষড়যন্ত্র মোকাবেলায় সবাইকে ঐক্যবদ্ধ থাকতে হবে এবং তরুণ প্রজন্মকে দেশপ্রেম ও মুক্তিযুদ্ধের চেতনায় উজ্জীবিত করতে হবে ।

দিপু সিদ্দিকী বলেন,দেশপ্রেমের পরীক্ষায় অবর্তীর্ণ হবার ক্ষণ অতিক্রম করছি আমরা। বায়ান্ন এবং একাত্তরের চেতনা বুকে ধারণ করতে না পারলে এই পরীক্ষায় উত্তীর্ণ হওয়া যাবেনা।

সভায় বক্তারা জানিপপ-এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান প্রফেসর ডক্টর মেজর নাজমুল আহসান কলিমউল্লাহ,বিএনসিসিও’কে জাতীয় নির্বাচন কমিশনের কমিটি গঠনের জন্য প্রণীত সার্চ  কমিটির তালিকায় অন্তর্ভুক্ত করায় অভিনন্দন জানানো হয়। সভাশেষে আফরোজা বেগম নীলা জাতীয় কবি নজরুল ইসলামের ‘মানুষ’ কবিতাটি আবৃত্তি করেন এবং নতুন প্রজন্মকে দেশপ্রেমে উদ্বুদ্ধ হওয়ার আহ্বান জানান।

সভাটি সঞ্চালনা করেন রয়েল ইউনিভার্সিটি অব ঢাকা’র সহযোগী অধ্যাপক,বিভাগীয় প্রধান ও ডেইলি প্রেসওয়াচ সম্পাদক দিপু সিদ্দিকী।   

সভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য প্রদান করেন কুমিল্লার চান্দিনা থেকে জনতা ব্যাংকের কর্মকর্তা খোরশেদ আলম ও ফারইস্ট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির শিক্ষক কাজী ফারজানা ইয়াসমিন ।

এছাড়াও সভায় অন্যান্যদের মধ্যে সংযুক্ত ছিলেন সোনালী ব্যাংকের কর্মকর্তা ইএন রুমা।